ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আর্থিক সেবার ডিজিটাল প্লাটফর্ম ‘সংযোগইউ’-এর যাত্রা শুরু 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
আর্থিক সেবার ডিজিটাল প্লাটফর্ম ‘সংযোগইউ’-এর যাত্রা শুরু 

সবার জন্য সহজ ফিন্যান্স- এই বিষয়কে সামনে রেখে দেশে প্রথমবারের মতো যাত্রা শুরু করলো ডিজিটাল ফিন্যান্স কমিউনিকেশন ও নেটওয়ার্কিং প্লাটফর্ম ‘সংযোগইউ’, যা হবে সবার জন্য ই-ফিন্যান্স সল্যুশন।

এই প্লাটফর্মের মাধ্যমে গ্রাহকেরা সহজেই সংযুক্ত হতে পারবেন তার আর্থিক সার্ভিস ও সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে, ডিজিটাল উপায়ে সম্পন্ন করতে পারবেন সার্ভিস গ্রহণের সব প্রক্রিয়া।

অন্যদিকে আর্থিক প্রতিষ্ঠানগুলো পারবে তাদের সার্ভিসগুলো উপযুক্ত গ্রাহকের কাছে পৌঁছে দিতে। এটি গ্রাহক ও প্রতিষ্ঠানের মধ্যে একটি আন্তঃসংযোগ ও অর্ন্তভূক্তিমূলক কার্যক্রম।  

ভবিষ্যতে ফিন্যান্স ইকো-সিস্টেম বিল্ডিংয়ে কাজ করবে ‘সংযোগইউ’।

নিজস্ব ব্যবস্থাপনায় ২০২০ সাল থেকে প্লাটফর্মটির নির্মাণ কার্যক্রম শুরু হয়। সব কার্যক্রম সম্পন্ন করে বর্তমানে সার্ভিসটি বেটা ভার্সনে পাইলটিংয়ের মাধ্যমে চট্টগ্রামে যাত্রা শুরু করছে। শিগগিরই দেশব্যাপী এই সেবা প্রসারিত করা হবে।


প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হয়েছে, দেশে ফিনটেক- এর ব্যাপক উন্নতি হলেও ফিনান্সিয়াল ইনক্লুশনের ক্ষেত্রে গ্রাহক ও প্রতিষ্ঠানের মধ্যে যোগাযোগ ও সংযুক্ত হওয়ার কোনো ডিজিটাল প্লাটফর্ম তৈরি হয়নি। ফলে প্রয়োজন অনুযায়ী মানুষের আর্থিক সার্ভিস গ্রহণের ক্ষেত্রে আর্থিক পণ্য ও সার্ভিসগুলো মানুষের কাছে এখনো সহজলভ্য হতে পারেনি। যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে গ্রাহকদের বিড়ম্বনায় পড়তে হয় তাদের কাঙ্খিত ও প্রয়োজনীয় আর্থিক সার্ভিসটি খুঁজে নিতে। তেমনি আর্থিক প্রতিষ্ঠানগুলোরও ঝামেলা পোহাতে হয় তাদের পণ্যগুলোর সঠিক গ্রাহক খুঁজে নিতে। দেশের প্রায় ১৩ কোটি মানুষ সরাসরি আর্থিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত হলেও এখনো প্রায় সাড়ে ৬ কোটি মানুষ সঠিক আর্থিক সার্ভিসের সঙ্গে যুক্ত হতে পারেনি। ফলে একটি বিশাল অংকের আর্থিক লেনদেন থেকে বঞ্চিত হচ্ছে দেশ। সঠিক সময়ে সঠিক সার্ভিস গ্রহণ না করতে পারার কারণে সমস্যায় পড়ছে এসএমই খাতসহ দেশের বিভিন্ন খাতের উদ্যোক্তা, ব্যবসায়ীসহ নানা শ্রেণি পেশার মানুষ, যা আমাদের আর্থিক উন্নতিতে একটি বড় বাধা বা সমস্যা। আর্থিক গ্রাহক ও প্রতিষ্ঠানের মধ্যে সঠিক যোগাযোগ, নেটওর্য়াকিং ও সহজ সার্ভিস গ্রহণ ব্যবস্থা করা হলে উদ্যোক্তাসহ সকল গ্রাহকেরা সময়মতো সংযুক্ত হতে পারবে তার প্রয়োজনীয় আর্থিক সার্ভিসের সাথে আর প্রতিষ্ঠানগুলো খুঁজে পাবে তাদের পণ্যের সঠিক গ্রাহক। গ্রাহক ও প্রতিষ্ঠানের মধ্যে দূরত্ব কমিয়ে উভয়ের সহজ যোগাযোগ ও সংযুক্তির মাধ্যমে দেশের আর্থিক অন্তর্ভূক্তিতে সময়পযোগী পরিবেশ তৈরি করতে ভূমিকা রাখবে ‘সংযোগইউ’।

বাংলাদেশ সময়: ২১৫১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২২
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।