ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোশাক খাত উন্নয়নে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-দ.কোরিয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
পোশাক খাত উন্নয়নে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-দ.কোরিয়া

ঢাকা: তৈরি পোশাক খাতের বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়নে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ এবং দক্ষিণ কোরিয়া। এ লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ও কোরিয়া ফেডারেশন অব টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ (কেওএফওটিআই)।

সোমবার (২৪ অক্টোবর) বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এবং কেওএফএটিআইর চেয়ারম্যান সাং উন লি কোরিয়ার সিউলে নিজ-নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

স্বাক্ষরিত সমঝোতা স্মারকে পারস্পরিক ব্যবসা, বাণিজ্য এবং বিনিয়োগ উন্নয়ন, বিশেষ করে দেশ দু'টির পোশাক ও টেক্সটাইল শিল্পের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা প্রদানের বিষয়ে যাতে উভয় পক্ষই লাভবান হতে পারে সে বিষয়ে খেয়াল রাখা হয়েছে।

সমঝোতা স্মারকের মধ্যে বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে তথ্য বিনিময় এবং বাণিজ্য বিষয়ক ইস্যুগুলো নিয়ে আলোচনার বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে।

এতে বাংলাদেশে সম্ভাবনাময় খাতগুলোতে বিনিয়োগ, বিশেষ করে টেক্সটাইল, হাই এন্ড পোশাক পণ্য, ওভেন টেক্সটাইল এবং পোশাক, দক্ষতা উন্নয়ন ও উদ্ভাবন প্রভৃতি খাতগুলোতে কোরিয়া থেকে সরাসরি বিনিয়োগ অথবা যৌথ উদ্যোগে বিনিয়োগে সহযোগিতা প্রদানেরও উল্লেখ করা হয়েছে।

বিজিএমইএ এবং কেওএফওটিআইর মধ্যে সমঝোতা স্মারককে অত্যন্ত তাৎপর্যপূর্ণ উল্লেখ করে ফারুক হাসান বলেন, এটি বাংলাদেশ ও দ.কোরিয়া উভয়ের জন্য, বিশেষ করে পোশাক ও বস্ত্র শিল্পের ক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে আরও বেশি পারস্পরিক বাণিজ্য সুবিধা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, দক্ষিণ কোরিয়া পূর্ব এশিয়া অঞ্চলে বাংলাদেশের জন্য একটি উদীয়মান বাজার। যেহেতু আমরা উদ্ভাবন, বহুমুখীকরণ এবং প্রযুক্তিগত আপগ্রেডেশনকে আমাদের ভবিষ্যৎ প্রবৃদ্ধির মূল কৌশলগত অগ্রাধিকার হিসেবে চিহ্নিত করেছি, তাই বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সহযোগিতা প্রকৃত অর্থেই অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

এ সময় বিজিএমইএর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক আসিফ আশরাফ, কোরিয়া ট্রেড-ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির
মহাপরিচালক কং তন মি, কোরিয়া ফ্যাশন ইন্ডাস্ট্রি এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট কিম সুং চ্যান, কেওএফওটিআই এর এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান সোইয়াংজু, কোরিয়া টেক্সটাইল ট্রেড অ্যাসোসিয়েশনের সাধারণ পরিচালক জুং-কিণ,  ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম. এ. জব্বার, হ্যামস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জি মো. শফিকুর রহমানসহ কোরিয়ার ফ্যাশন শিল্পের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ফারুক হাসান সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত সকল অংশগ্রহণকারীদেরকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের শক্তি ও সক্ষমতা তুলে ধরতে বিজিএমইএ এর উদ্যোগে ঢাকায় অনুষ্ঠিতবা “মেইড ইন বাংলাদেশ উইক" এ অংশগ্রহনের জন আমন্ত্রণ জানান।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, ২৪ অক্টোবর, ২০২২
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।