ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কুমিল্লা ইপিজেডে ৬৬ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ভারতীয় কোম্পানি

স্টাফ করেসডন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০
কুমিল্লা ইপিজেডে ৬৬ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ভারতীয় কোম্পানি

ঢাকা: কুমিল্লা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড)-এ টেক্সটাইল ও গার্মেন্টস শিল্পে ৬৬ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে ভারতের অরবিন্দ টেক্সটাইল মিলস লিমিটেড।

এ উপলক্ষে রোববার বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা)’র নির্বাহী দপ্তরে বেপজা ও মেসার্স অরবিন্দ টেক্সটাইল মিলস লিমিটেডের মধ্যে একটি লিজ চুক্তি স্বাক্ষর হয়।



বেপজার সদস্য মো. মোয়েজ্জদ্দীন আহমেদ এবং অরবিন্দ টেক্সটাইল মিলস লি.’র প্রধান নির্বাহী (সিইও) আমীর আখতার এ চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় বেপজার চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ খান, বাংলাদেশ-ভারত চেম্বার অ্যান্ড কমার্স’র প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমেদ ও বেপজার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, কুমিল্লা ইপিজেডে ৪০ হাজার বর্গমিটার আয়তনের ২০ টি প্লটে এ কারখানা স্থাপন করবে অরবিন্দ। এখানে ফেব্রিক এবং তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানি করা হবে।

এর ফলে ৩ হাজার ১ শ’ ৭০ জনের কর্মসংস্থান হবে। কারখানার ৬০ শতাংশ পণ্য রপ্তানি ও বাকি ৪০ শতাংশ পণ্য দেশীয় বাজারে বিক্রি করা হবে বলেও জানানো হয়।

চুক্তি শেষে অরবিন্দ টেক্সটাইল মিলস লি.’র সিইও আমীর আখতার সাংবাদিকদের বলেন, ‘আমরা বাংলাদেশে আগে গার্মেন্টস ফিনিশ্ড পণ্য রপ্তানি করতাম। এখন এ দেইে এ পণ্য তৈরি করব। ’

কারখানা স্থাপনের ক্ষেত্রে বাংলাদেশকে বেছে নেওয়ার কারণ হিসাবে দু’ দেশের ঐতিহ্যবাহী বন্ধুতাপূর্ণ সম্পর্ককেই বিবেচনা করা হয়েছে বলে জানান।

বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ খারাপ নয় বলেও মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।