ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

খুলনা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিকন ফার্মাসিউটিক্যালসের চুক্তি সই

শিক্ষা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, মার্চ ৪, ২০২৩
খুলনা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিকন ফার্মাসিউটিক্যালসের চুক্তি সই

ঢাকা: শিক্ষা ও মরণব্যাধি ক্যানসার চিকিৎসার উন্নত গবেষণায় বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয় ফার্মেসি ডিসিপ্লিনের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে।
 
শুক্রবার (৩ মার্চ) খুলনা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি ডিসিপ্লিনের রজতজয়ন্তী ও পুনর্মিলনী উৎসবে এ সমঝোতা স্মারক সই হয়।

চুক্তি সই অনুষ্ঠানে দেশের ওষুধ শিল্প উন্নয়ন ও সুলভ মূল্যে বিশ্বব্যাপী জীবনরক্ষাকারী-ক্যানসার প্রতিরোধক ওষুধ রপ্তানিক্ষেত্রে বিশেষ অবদান রাখায় খুলনা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি ডিসিপ্লিনের পক্ষ থেকে বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সংসদ সদস্য (এমপি) মোহাম্মদ এবাদুল করিমকে বিশেষ সম্মাননা দেওয়া হয়।

শুক্রবার বেলা ১০টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে দিনব্যাপী আয়োজিত কর্মসূচির সূচনা হয়। এরপর আলোচনা সভা ও বিকেলে সাংস্কৃতিক পর্ব অনুষ্ঠিত হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশে ওষুধ শিল্প ও সহায়ক প্রতিষ্ঠানের খ্যাতনামা ব্যক্তিত্ব, শিল্পোদ্যোক্তা, বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ এবাদুল করিম। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী এবং জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. আবুল কালাম আজাদ।

সভায় সম্মানিত অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের সহ-সভাপতি এম মোসাদ্দেক হোসেন।

সভায় মোহাম্মদ এবাদুল করিম বলেন, দেশের ওষুধ শিল্পের বিকাশে ফার্মাসিস্টদের অনন্য ভূমিকার কথা ব্যক্ত করেন। করোনার প্রথম প্রাদুর্ভাবকালীন লকডাউনে যখন সারাদেশ স্থবির এবং সন্তস্ত্র তখন ফার্মাসিস্টরা ডাক্তার, নার্সসহ অন্যান্য সম্মুখযোদ্ধাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ফ্যাক্টরিতে অবস্থান করে ওষুধ উৎপাদন সার্বক্ষণিক সচল রেখেছেন, এর ফলে সে ক্রান্তিলগ্নেও দেশে ওষুধ ঘাটতি হয়নি।

বাংলাদেশের ওষুধ শিল্প এখন দেশের ৯৮ শতাংশ চাহিদা মিটিয়ে ১৫৫টিরও বেশি দেশে সুলভ মূল্যে মানসম্পন্ন ওষুধ রপ্তানি করার সক্ষমতা অর্জন করেছে। এ সময় খুলনা বিশ্ববিদ্যালয়সহ সব বিশ্ববিদ্যালয়কে শিল্পবান্ধব শিক্ষা কারিকুলাম প্রণয়নের আহ্বান জানান দেশে ক্যানসার প্রতিরোধক ওষুধ উৎপাদনের এ পথিকৃৎ।

এরপর শিক্ষা ও ক্যানসার চিকিৎসায় উন্নত গবেষণার লক্ষ্যে বিকন ফার্মাসিউটিক্যালস এবং খুলনা বিশ্ববিদ্যালয় ফার্মেসি ডিসিপ্লিনের মধ্যকার সমঝোতা স্মারক (এমওইউ) সই অনুষ্ঠানে বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পক্ষে সই করেন প্রতিষ্ঠানের এক্সিকিউটিভ  ভাইস প্রেসিডেন্ট হিউম্যান রিসোর্সেস অ্যান্ড অ্যাডমিনিস্ট মোহাম্মদ আনিসুর রহমান খান। এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করেন ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী।

সভায় বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পক্ষে আরও উপস্থিত ছিলেন গ্লোবাল বিজনেসের ডিরেক্টর মো. মনজুরুল আলম, মো. সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহরিয়ার তমাল সেলিম, ভাইস প্রেসিডেন্ট, মার্কেটিং (জেনারেল), ভাইস প্রেসিডেন্ট, মার্কেটিং (জেনারেল) বাপ্পা সরকার ও মার্কেটিং (ক্রনিক কেয়ার) মো. ফয়সাল হাবিব।

প্রসঙ্গত, খুলনা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি ডিসিপ্লিন দেশ-বিদেশে শিক্ষা ও গবেষণায় ব্যাপক সুনাম ও সুখ্যাতি স্থাপনের মাধ্যমে পূর্ণ করছে গৌরবের ২৫ বছর। দেশের মধ্যে ৪র্থ বিশ্ববিদ্যালয় হিসেবে ১৯৯৭ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ে ফার্মেসি ডিসিপ্লিন চালু হয়। ডিসিপ্লিন থেকে এ পর্যন্ত ২১টি ব্যাচে প্রায় এক হাজার গ্রাজুয়েট বের হয়েছে যারা দেশ-বিদেশে অত্যন্ত সুনাম ও দক্ষতার সঙ্গে কাজ করছেন।

ডিসিপ্লিনটি প্রতিষ্ঠার পর থেকে দেশে মানসম্পন্ন ফার্মাসিস্ট তৈরি এবং গবেষণায় উৎকর্ষ অর্জনে সবিশেষ অবস্থান তৈরিতে সক্ষম হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, মার্চ ০৪, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।