ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

বাতিল হলো ইবির নিজস্ব ভর্তি প্রক্রিয়ার সিদ্ধান্ত 

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২২ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৩
বাতিল হলো ইবির নিজস্ব ভর্তি প্রক্রিয়ার সিদ্ধান্ত 

ইবি: ২০২২-২৩ শিক্ষাবর্ষে সম্মান প্রথম বর্ষের ভর্তিতে গুচ্ছ থেকে বেরিয়ে এসে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তির লক্ষ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের তিনদিন পরই সিদ্ধান্ত বাতিল করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রশাসন।  

রোববার (১৬ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসানের সই করা এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৩ এপ্রিল প্রকাশিত ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক শ্রেণির শিক্ষার্থীদের ভর্তি বিজ্ঞপ্তি ১৬ এপ্রিল অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্ত মোতাবেক প্রত্যাহার করা হলো।

আগে গুচ্ছে অংশ নেওয়া সব বিশ্ববিদ্যালয়কে ২০২২-২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তিতে গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকার নির্দেশ দেন বিশ্ববিদ্যালয়ের আচার্য। শনিবার এই নির্দেশ আসে।

এদিকে আগামী শিক্ষাবর্ষ থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেওয়ার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) দায়িত্ব দেওয়া হয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব মো. মাহমুদুল আলমের সই করা এক প্রজ্ঞাপনে এ আদেশ আসার পর রোববার ভর্তি পরীক্ষা কমিটির এক জরুরি সভা ডাকে ইবি প্রশাসন। সভায় নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির কার্যক্রমের সিদ্ধান্ত প্রত্যাহারের সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, আমরা নিজেরা সিদ্ধান্ত নিয়েছিলাম আলাদা পরীক্ষা নেওয়ার। যেন দেরি না হয়, সে জন্য সিন্ডিকেটে অনুমোদনের পর বিজ্ঞপ্তিও দেওয়া হয়েছিল। কিন্তু মহামান্য রাষ্ট্রপতির পক্ষ থেকে একটি প্রজ্ঞাপন দেওয়া হয়েছে। এজন্যই বিজ্ঞপ্তিটা উইথড্র করা হয়েছে। এ বছর আমাদের গুচ্ছে অংশ নিয়েই ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। এই মুহূর্তে আমাদের এই প্রজ্ঞাপনের বাইরে যাওয়ার সুযোগ নেই।  

ইউজিসির নির্দেশনার বিষয়ে তিনি বলেন, আমরা এখনো ইউজিসির চিঠি পাইনি। তবে খুব দ্রুতই হয়তো পেয়ে যাব। যতটুকু জেনেছি, ইউজিসি জরুরি মিটিং করেছে। সিদ্ধান্ত পাঠাবে। রাষ্ট্রপতির নির্দেশনা যেহেতু আমাদের হাতে এসেছে, সেজন্যই এই সিদ্ধান্ত নেওয়া। ইউজিসিও এর বাইরে যেতে পারবে না।  

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ১৩ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী জুনের দ্বিতীয় সপ্তাহে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। সেই লক্ষ্যে আগামী ১০ মে থেকে ২৭ মে পর্যন্ত ভর্তির আবেদনের তারিখ ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ০৮২০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।