ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি আলিমুজ্জামান

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি আলিমুজ্জামান

ঢাকা: বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও ফেব্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. শাহ্ আলিমুজ্জামান।

রোববার (৩০ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতির অনুমোদনক্রমে তাকে আগামী চার বছরের জন্য নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ১০ (১) ধারা অনুযায়ী ড. শাহ্ আলিমুজ্জামান টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা হলো।

এতে আরও বলা হয়, ভাইস চ্যান্সেলর হিসেবে তার এ নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে নির্ধারিত সময়কাল শেষ হওয়ার পূর্বেও তাকে অব্যাহতি দিতে পারবেন। এ নিয়োগ তার যোগদানের তারিখ হতে কার্যকর হবে।

ভাইস চ্যান্সেলর হিসেবে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন এবং ভাইস চ্যান্সেলর পদের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করবেন।

তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান বর্তমানে রেজিস্ট্রার কলেজ অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি বর্তমানের টেক্সটাইল বিশ্ববিদ্যালয় থেকে ফেব্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ১৯৯২ সালে প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অধিকার করে বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শেষ করেন। একই বছর তৎকালীন কলেজ অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিতে ফেব্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন।

বেলজিয়ামের ঘেন্ট বিশ্ববিদ্যালয় থেকে তিনি এমএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করেন ১৯৯৬ সালে। এছাড়া যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে টেক্সটাইল সায়েন্স অ্যান্ড টেকনোলজির ওপর তিনি এমফিল করেন। পরে যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে ২০১৪ সালে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন।

তিনি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, শিক্ষার্থী কল্যাণ পরিচালক, শিক্ষক সমিতির সভাপতি, সিন্ডিকেট মেম্বার এবং ফ্যাকাল্টি অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের ডিন হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।