ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

এসএসসি: সিলেটে প্রথম দিনে অনুপস্থিত ৯৪০ শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
এসএসসি: সিলেটে প্রথম দিনে অনুপস্থিত ৯৪০ শিক্ষার্থী

সিলেট: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার প্রথম দিনে সিলেট বোর্ডে ৯৪০ জন পরিক্ষার্থী অনুপস্থিত ছিল।

রোববার (৩০ এপ্রিল) বাংলা প্রথমপত্র দিয়ে সিলেট বোর্ডের ১৪৯ কেন্দ্রে এসএসসি পরীক্ষা শুরু হয়েছে।

প্রথম দিনের পরীক্ষায় বাংলা (আবশ্যিক) ১ম পত্রে ৯১ হাজার ৯৭২ জন পরিক্ষার্থী উপস্থিত হয়। মোট পরীক্ষার্থী ছিল ৯২ হাজার ৯১২ জন। তাদের মধ্যে ৯৪০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

তবে অনুপস্থিত শিক্ষার্থীদের কয়েকজন আকস্মিক ও বিভিন্ন ঘটনায় মারা গেছে বলেও জানিয়েছে তাদের সহপাঠীরা। এছাড়া অন্য শিক্ষার্থীরা নানা কারণে উপস্থিত হতে পারেনি।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল অনুপস্থিতির তথ্য নিশ্চিত করে বলেন, বোর্ডের অধীনে সর্বাধিক অনুপস্থিতি সর্বাধিক সিলেটে ৩২১ জন, হবিগঞ্জে ২১৩ জন, মৌলভীবাজারে ১৮৮ এবং সুনামগঞ্জে ২১৮ জন।

সিলেট বোর্ডের অধীনে এবার ১ লাখ ১০ হাজার ৪০২ জন পরীক্ষার্থী রয়েছে। এর মধ্যে ছেলে ৪৫ হাজার ৫৯৮ এবং মেয়ে ৬৪ হাজার ৮০৪ জন। তবে গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী কমেছে ৬ হাজার ৮৮ জন। আগের বছর পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ১৬ হাজার ৪৯০ জন শিক্ষার্থী।

এবার ৯৩১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১৪৯টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে সিলেট জেলায় ৫৯টি, সুনামগঞ্জে ৩৩টি, মৌলভীবাজারে ২৬টি এবং হবিগঞ্জে ৩১টি।

বোর্ডের মধ্যে সিলেট জেলায় ৫৯টি কেন্দ্রে পরীক্ষায় বসছে ৩৫৮টি শিক্ষা প্রতিষ্ঠানে ৪১ হাজার ৪২৯ জন পরীক্ষার্থী। এরমধ্যে ছেলে ১৭ হাজার ২৮৭ এবং মেয়ে ২৪ হাজার ১৪২ জন।

হবিগঞ্জে ৩১টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে ১৬৬ শিক্ষা প্রতিষ্ঠানের ২০ হাজার ৫৪২ পরীক্ষার্থী। এরমধ্যে ছেলে ৮ হাজার ৩৮১ এবং মেয়ে ১২ হাজার ১৬১ জন।

মৌলভীবাজার জেলায় ২৬ কেন্দ্রে হচ্ছে এবারের এসএসসি পরীক্ষা। এ জেলায় ১৮৭ শিক্ষা প্রতিষ্ঠানের ২৪ হাজার ৭৪৫ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এরমধ্যে ছেলে ৯ হাজার ৯৪১ এবং মেয়ে ১৪ হাজার ৯০৪ জন।

সুনামগঞ্জে ২২০টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী ৩৩টি কেন্দ্রে পরীক্ষায় দিচ্ছে। এরমধ্যে ছেলে ১০ হাজার ৮৯ এবং মেয়ে ১৩ হাজার ৫৯৭ জন।

এবার বিজ্ঞান বিভাগে পরিক্ষার্থীর সংখ্যা ২৩ হাজার ২৪০ জন। এরমধ্যে ছেলে ১০ হাজার ২১২ এবং মেয়ে ১৩ হাজার ২৮ জন।
 
মানবিক বিভাগে সর্বাধিক ৮০ হাজার ১৫ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এরমধ্যে ছেলে ৩১ হাজার ৬৯৮ এবং মেয়ে ৪৮ হাজার ৩১৭ জন।

আর ব্যবসা শিক্ষায় ৭ হাজার ৩২৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এরমধ্যে ছেলে ৩ হাজার ৬৮৮ এবং মেয়ে ৩ হাজার ৪৫৯ জন।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
এনইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।