ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

১০ জুন স্কুল-কলেজে সমুদ্রজয়ের ক্লাশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, জুন ৭, ২০১২
১০ জুন স্কুল-কলেজে সমুদ্রজয়ের ক্লাশ

ঢাকা: মিয়ানমারের কাছে বাংলাদেশের সমুদ্র বিজয়ের ব্যাপারে শিক্ষার্থীদের প্রাথমিক ধারণা দিতে শিক্ষা মন্ত্রণালয় আগামী ১০ জুন (রোববার) সারাদেশের স্কুল-কলেজে ক্লাশ নেওয়ার ব্যবস্থা করেছে।

এলক্ষ্যে মন্ত্রণালয় থেকে ‘বাংলাদেশের সমুদ্র জয়’ বিষয়ক একটি সহজবোধ্য ক্লাশনোট তৈরি করা হয়েছে।

সেটা এরই মধ্যে দেশের সব সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়-কলেজ ও মাদ্রাসার প্রধানদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে।

গত ২৪ মে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সব জেলা শিক্ষা অফিসারের কাছে তৈরি ক্লাশনোটসহ নির্দেশনা পাঠিয়েছে। ১০ জুন রোববার সব স্কুল-কলেজে শ্রেণি কার্যক্রম শুরুর আগে ক্লাশনোটটি সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করানো হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আগামী রোববার ঢাকা মহানগরীর মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজে এসব ক্লাশ চলাকালীন উপস্থিত থাকবেন। তার সঙ্গে থাকবেন শিক্ষাসচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক।

বঙ্গোপসাগরের জলসীমা নির্ধারণ ও সমুদ্র সম্পদের ওপর অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ ২০০৯ সালের ১৪ ডিসেম্বর মিয়ানমারের বিপক্ষে জার্মানির হামবুর্গে অবস্থিত সমুদ্র আইন বিষয়ক আন্তর্জাতিক ট্রাইবুনালে (ইটলস) মামলা দায়ের করে।

গত ১৪ মার্চ ইটলস বাংলাদেশের যৌক্তিক দাবির পক্ষে ঐতিহাসিক রায় দেন। এ রায়ে বাংলাদেশ পেয়েছে এক লাখ ১১ হাজার বর্গকিলোমিটারেরও বেশি জলসীমা। রায়ে সমুদ্রসীমার প্রাণিজ ও খনিজ সব সম্পদের ওপর বাংলাদেশের সার্বভৌম অধিকার সুপ্রতিষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, জুন ০৭, ২০১২
এসএমএ/সম্পাদনা: রানা রায়হান, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa