ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

বেসরকারি বিশ্ববিদ্যালয় সার্টিফিকেট বিক্রি সর্বস্ব হবে না: শিক্ষামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, জুন ৯, ২০১২
বেসরকারি বিশ্ববিদ্যালয় সার্টিফিকেট বিক্রি সর্বস্ব হবে না: শিক্ষামন্ত্রী

সিলেট: শিক্ষামন্ত্রী নরুল ইসলাম নাহিদ বলেছেন, "শিক্ষায় বেসরকারি বিনিয়োগ প্রয়োজন। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নামে মুনাফা আর সার্টিফিকেট বিতরণ করা যাবে না।

কেউ এমনটি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার। শিক্ষা নিয়ে যারা বাণিজ্য করা যাবে না। "  

শনিবার সকালে সিলেটে জালালাবাদ গ্যাস ভবন মিলনায়তনে নর্থইস্ট বিশ্ববিদ্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পরে মন্ত্রী নগরীর শেখঘাটে ফলক উন্মোচন ও ফিতা কেটে বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী আরও বলেন, "বাংলাদেশের কোনো উপজেলা পর্যায়ে এটি প্রথম বিশ্ববিদ্যালয়। এর মাধ্যমে উচ্চশিক্ষায় নতুন অগ্রযাত্রা সূচিত হলো। "

উপজেলা পর্যায়ে বিশ্ববিদ্যালয় স্থাপন তার স্বপ্ন ছিলও বলে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, "এই সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মান উন্নয়নের লক্ষ্যে ২০১০ সালে `বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন` প্রণয়ন করে। উচ্চশিক্ষার মান রক্ষার জন্য তাদেরকে নির্ধারিত শর্ত পূরণের জন্য নির্দেশ দেওয়া হয়। এখন পর্যন্ত ৫০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় সেই শর্ত পূরণ করেছে। এর মাধ্যমে দেশে উচ্চশিক্ষার একটি বড় ক্ষেত্র উঠে আসছে। "

তিনি বলেন, "সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে কোনো পার্থক্য করা হয় না। এটা ব্যবস্থাপনার পৃথকতা মাত্র। সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মতো সরকার যতটুকু সম্ভব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সহযোগিতায় এগিয়ে আসবে। "

দেশে এর আগে উচ্চশিক্ষার ক্ষেত্রে গবেষণার কোনো উদ্যোগ ছিল না জানিয়ে মন্ত্রী বলেন, "ওয়ার্ল্ড ব্যাংকের সহযোগিতায় এখন গবেষণার জন্য উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে অর্থ দেওয়া হচ্ছে। এ লক্ষ্যে শুধুমাত্র গবেষণা কাজের জন্য ১০৬টি প্রকল্পকে টাকা বরাদ্দ দেওয়া হচ্ছে। "

নাহিদ বলেন, "শিক্ষাক্ষেত্রে কোনো দলীয় দৃষ্টিভঙ্গি নেই। বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান চর্চা ও নতুন জ্ঞান অর্জনের স্থান। উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা বিশ্বমানের শিক্ষা অর্জন করবেন। সেজন্য তার কারিকুলাম, শিক্ষকদের দক্ষতা বাড়াতে চায় সরকার। সেই লক্ষ্যেই সরকার কাজ করে যাচ্ছে। "

মন্ত্রী বলেন, "সিলেটে এরইমধ্যে ৪টি বেসরকারি ও ২টি সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এগুলো সিলেটের উচ্চশিক্ষাকে এগিয়ে নিতে ভূমিকা রাখছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে সিলেটকে শিক্ষাক্ষেত্রে আরও এগিয়ে যেতে হবে। "

তিনি বলেন, "দেশে শিক্ষাপ্রতিষ্ঠানের অভাব নেই, অভাব হলো মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান। সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার মান বাড়াতে হবে। "

তিনি জানান, দেশে ৪৬টি কলেজে এবার অনলাইনে এইচএসসি ভর্তি প্রক্রিয়া চলছে।

নর্থইস্ট বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্ট্রিজের চেয়ারম্যান অ্যাডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সালেহ উদ্দিন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শহিদ উল্লাহ তালুকদার, বার কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, শাহ্জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. সদরুদ্দিন আহমেদ চৌধুরী, শফিকুর রহমান চৌধুরী এমপি প্রমুখ।

প্রসঙ্গত, সিলেট নগরীর তেলীহাওর শেখঘাটের অত্যাধুনিক ক্যাম্পাসে চারটি অনুষদের অধীনে ছয়টি প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম এরইমধ্যে শুরু করেছে নর্থইস্ট বিশ্ববিদ্যালয়। সরকারের নতুন অনুমোদন পাওয়া ৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এটি একটি।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জুন ০৯, ২০১২
এসএ/সম্পাদনা: ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর; নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa