ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষককে উপাচার্য নিয়োগ দাবি ডুয়েট শিক্ষক সমিতির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, জুন ২৩, ২০১২

ঢাকা: বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষকদের মধ্য থেকে উপাচার্য নিয়োগ ও ক্যাম্পাস সম্প্রসারণের দাবি জানিয়েছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) শিক্ষক সমিতি।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষক নেতৃবৃন্দ এ দাবি জানান।



এতে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. কামরুজ্জামান।

বক্তব্যে বলা হয়,  ইঞ্জিনিয়ারিং কলেজগুলোকে ১৯৮৬ সালে বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি) রুপান্তর করা হয়। সেই হিসেবে বিআইটিগুলোর নামে বিভাগীয় শহরের নাম রেখে নামকরণ করা হয় বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি) ঢাকা।

সেই সময় গাজীপুর ঢাকা বিভাগের অর্ন্তভূক্ত একটি মহকুমা ছিল। বর্তমানে দেশের ৪৯টি সরকারি পলিটেকনিক ও প্রায় ২শ টি বেসরকারি পলিটেকনিকের প্রতিনিধিত্বকারী উচ্চ শিক্ষার একমাত্র প্রতিষ্ঠান ডুয়েট। গুরুত্বপূর্ণ এই পাবলিক বিশ্ববিদ্যালয়টি মাত্র ২০ একর জমির উপর প্রতিষ্ঠিত।

কিন্তু দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলো এর দ্বিগুণ তিনগুণ জমির উপর প্রতিষ্ঠিত রয়েছে। সীমিত জায়গার কারণে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে অত্যন্ত মানবেতর বসবাস করে পড়াশুনা করছে।

এতে আরও বলা হয়, সাধারণত: বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষকদের মধ্যে থেকে উপাচার্য নিয়োগ করার কথা থাকলেও এখানে অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হচ্ছে। যারা বিশ্ববিদ্যালয়ের স্বার্থ রক্ষায় কোনো কার্যকর ভূমিকা রাখতে পারছেন না।

তিনি শিক্ষকদের মধ্যে থেকে উপাচার্য নিয়োগ করার দাবি জানিয়ে বলেন, এতে অভ্যন্তরীণ সমস্যা লাঘব হবে।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক সিরাজুল হক মোল্লা।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, জুন ২৩, ২০১২
এআই/এমআইএইচ/সম্পাদনা: বেনু সূত্রধর, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa