ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

জাবিতে পরিবেশ অলিম্পিয়াড

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জুলাই ৯, ২০১২
জাবিতে পরিবেশ অলিম্পিয়াড

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ ও জীববৈচিত্র্য সম্পর্কে জ্ঞান ছড়িয়ে দিতে আয়োজন করা হয় দিনব্যাপী পরিবেশ অলিম্পিয়াড।

সোমবার সকাল ১০টায় ভূগোল ও পরিবেশ বিভা‡Mi করিডোরে বিভাগের সভাপতি অধ্যাপক ড. শেখ মঞ্জুরুল হক এ অলিম্পিয়াডের উদ্বোধন করেন।



অলিম্পিয়াডের মূল উদ্যোগক্তা `জাবি ভূগোল সমিতি`র ছাত্র উপদেষ্টা বিভাগের শিক্ষক খন্দকার হাসান মাহমুদ বাংলানিউজকে জানান, বিভাগে শিক্ষার্থীদের মধ্যে ভূগোল সম্পর্কে পুঁথিবিদ্যার বাইরে চারপাশের পরিবেশ ও প্রতিবেশ সম্পর্কে জ্ঞান সৃষ্টির লক্ষ্যে এ অলিম্পিয়াডের আয়োজন Kiv n‡q‡Q। এ অলিম্পিয়াড শিক্ষার্থীদের পরিবেশ ও প্রতিবেশের বাস্তবিক দৃষ্টিকোণ সম্পর্কে জ্ঞান লাভ কর‡Z mvnvh¨ Ki‡e।

এর আগে সকালে বিভাগের শিক্ষার্থীরা বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে পরিবেশের ওপর বিভিন্ন ধারণা মডেল উপস্থাপন করেন। এর মধ্যে ছিল- পরিবেশ ও প্রতিবেশের ওপর জীববৈচিত্র¨ মডেল, পাহাড়ি জনপথ ও বসতি মডেল, নগর সড়কপথের যানজটহীন আধুনিক সড়ক মডেলসহ সুন্দরবনের পরিবেশ-প্রতিবেশ নিয়ে মডেল চিত্র।

দিনব্যাপী এ অলিম্পিয়াডে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ থেকে শিক্ষার্থী‡`i সমাগম ঘটে। আগামীতেও এ ধরনের পরিবেশ সচেতন অলিম্পিয়াডের আয়োজন করা হবে বলে সংগঠন থেকে জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের জাবি ভূগোল সমিতির (জুগা) উদ্যোগে প্রথমবারের মতো এ অলিম্পিয়াডের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জুলাই ০৯, ২০১২
সম্পাদনা: ওবয়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa