ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

১৭ দফা দাবিতে শিক্ষক-কর্মচারী পরিষদের গণঅনশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, জুলাই ১১, ২০১২

ঢাকা: শিক্ষানীতি-২০১০ দ্রুত বাস্তবায়ন, সরকারি শিক্ষক-কর্মচারীর মতো বাড়িভাড়া, উৎসব ভাতা, মেডিক্যাল ভাতাসহ ১৭ দফা দাবিতে গণঅনশন করছে বাংলাদেশ শিক্ষক-কর্মচারী ঐক্য পরিষদ।

বুধবার বেলা ১১টা থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে দিনব্যাপী এ অনশন চলছে।

বিকাল ৪টা পর্যন্ত অনশন চলার কথা রয়েছে। ‍

অনশনে শিক্ষক নেতারা বলেন, আমাদের অনশন শুধু শিক্ষকদের জীবনমান উন্নয়নের জন্য নয়, দেশের শিক্ষাব্যবস্থায় উন্নয়নের জন্য।

তারা সরকারকে আল্টিমেটাম দিয়ে বলেন, এক দেশে দুই নীতি চলতে পারে না। আগামী ঈদে বেসরকারি শিক্ষকদের বোনাসের উন্নতি না হলে ঈদের দিন সকালে শিক্ষকরা রাস্তায় খালি থালা হাতে ভুখা মিছিল করবে।

অনশনে সংহতি প্রকাশ করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মনজুরুল আহসান খান বলেন, ‘আমাদের দেশের সমাজপতিরা জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে চান। কিন্তু তারা বোঝেন না শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানো দরকার। ’

তিনি আরও বলেন, “আফ্রিকার অনেক দেশে শিক্ষা খাতের বরাদ্দ আমাদের দেশের তুলনায় দুই/তিন গুণ বেশি। আমাদের সমাজ জ্ঞানের ওপর ভিত্তি করে গড়ে না উঠে কালো টাকার ওপর গড়ে উঠেছে। একটি গবেষণায় দেখা গেছে, বাংলাদেশের জিডিপি ৪১ থেকে ৮০ ভাগ কালো টাকা। সমাজ থেকে এ কালো টাকার প্রভাব দূর করতে না পারলে জ্ঞানভিত্তিক সমাজ গঠন সম্ভব না। ”

বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক শিক্ষকদের অনশন ভাঙাবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৫২২, জুলাই ১১ ,২০১২
এটি/এনএম/ সম্পাদনা: কাজল কেয়া, নিউজরুম এডিটর; আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa