ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বৈষম্য চান না: শিক্ষামন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বৈষম্য চান না: শিক্ষামন্ত্রী

ঢাকা: দেশের বিশ্ববিদ্যালগুলোর মধ্যে কোনো রকমের বৈষম্য চান না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তা হোক সরকারি কিংবা বেসরকারি বিশ্ববিদ্যালয়।

 

বুধবার (১৭ জানুয়ারি) রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাকাডেমিকদের সঙ্গে মতবিনিময়ের সময় এ কথা জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন— বিশ্ববিদালয়ের মধ্যে কোনো রকমের বৈষম্য থাকা উচিত নয়। সেটা প্রাইভেট হোক আর পাবলিক হোক।

মহিবুল হাসান চৌধুরী বলেন, আমাদের দেশের প্রাইভেট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা এখন আন্তর্জাতিক চাকরির ক্ষেত্রে হোয়াইট কলার জবে যেতে পারছে। সকলের জন্য উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টি হয়েছে।

শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয় পরিচালনায় ফ্যাকাল্টিদের অংশগ্রহণ নিশ্চিত করার বিষয়ে ও গুরুত্ব আরোপ করে এ লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন পরিবর্তন করা হবে বলে জানান।

শিক্ষামন্ত্রী প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের চাকরি স্থায়ী করা এবং পেনশন দেওয়ার বিষয়টি বিবেচনা করতে বলেন।

ইন্ডাস্ট্রি ও অ্যাকাডেমিয়ার সমন্বয়ের গুরুত্ব তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, ইন্ডাস্ট্রি ও অ্যাকাডেমিয়ার সমন্বয়ের বিষয়টি ভুলভাবে ব্যাখ্যা দেওয়া হয়। ইন্ডাস্ট্রি বলতে আমরা বুঝি ফিজিক্যাল ইন্ডাসট্রিজ, মানে কলকারখানা। আমি বলছি— ভোকেশন। ভোকেশনের সঙ্গে অ্যাকাডেমিয়ার লিংক বড় বিষয়।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৪
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।