ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শেষ হলো রাবি ভর্তি পরীক্ষা, ১০ দিনের মধ্যে ফল প্রকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, মার্চ ৭, ২০২৪
শেষ হলো রাবি ভর্তি পরীক্ষা, ১০ দিনের মধ্যে ফল প্রকাশ

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষের তিন ইউনিটের পরীক্ষার মধ্য দিয়েই শেষ হয়েছে ভর্তিযুদ্ধ।  

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুর ২টায় ‘বি’ ইউনিটের গ্রুপ-২ এর অ-বাণিজ্যের ভর্তি পরীক্ষার মাধ্যমে এবারের তিন দিনব্যাপী ভর্তি পরীক্ষা শেষ হয়েছে।

ভর্তি পরীক্ষার ফল আগামী ১০ দিনের মধ্যে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম।

তিনি বলেন, খুব দ্রুততম সময়ের মধ্যে ফল প্রকাশ করা হবে। এজন্য যে যার মতো ইতোমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন। তারা ১০ দিনের কম সময়েই ফল প্রকাশ করতে চান।

এদিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে জানিয়েছেন, বৃহস্পতিবার ইউনিট সি গ্রুপ-৫: অ-বিজ্ঞান (সকাল ৯টা থেকে ১০টা), ইউনিট বি  গ্রুপ-১: বাণিজ্য (বেলা ১১টা দুপুর থেকে ১২টা) ও  গ্রুপ-২: অ-বাণিজ্য (দুপুর ১টা থেকে ২টা) এর পরীক্ষা অনুষ্ঠিত হয়। 'সি' ইউনিটের  গ্রুপ-৫ এর পরীক্ষায় ১ হাজার ৭৭৭ জন এবং বি ইউনিটের গ্রুপ-১ (বাণিজ্য) এ ১৫ হাজার ৬২৫ জন ও  গ্রুপ-২ (অ-বাণিজ্য) এ ১৮ হাজার ৯১৬ জন পরীক্ষার্থী ছিল।

পরীক্ষায় উপস্থিতির হার ছিল 'সি' ইউনিটের অ-বিজ্ঞান গ্রুপে ৯৫.৩৩ শতাংশ, 'বি' ইউনিটের বাণিজ্য গ্রুপে ৯১.৮৪ শতাংশ ও অ-বাণিজ্য গ্রুপে ৮৭.৩২ শতাংশ। মোট গড় ৯১.৫০ শতাংশ। আর এ বছর এ তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষায় জাল-জালিয়াতির মতো কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

তিন দিনব্যাপী এ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সহযোগিতা দেওয়ার জন্য রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, সংশ্লিষ্ট সবার সতর্কতামূলক পদক্ষেপের ফলে এবারের ভর্তি পরীক্ষায় কোনো প্রকার জালিয়াতি বা কারসাজির ঘটনা ঘটেনি। এবার ভর্তিচ্ছুদের নিবন্ধনের শুরু থেকেই কৃত্রিম বুদ্ধিমত্তাসহ প্রয়োজনীয় অন্যান্য প্রযুক্তি ব্যবহারের ফলে কোনোরূপ অসদুপায় অবলম্বন রোধ করা গেছে।

এ বছর বিশ্ববিদ্যালয়টিতে বিশেষ কোটাসহ মোট ৪ হাজার ৪৩৮টি আসনের বিপরীতে চূড়ান্ত আবেদন জমা পড়েছিল ১ লাখ ৮৫ হাজার ৬৮০টি। এর মধ্যে মঙ্গলবার ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭৬ হাজার ৩৫৪টি আবেদনের বিপরীতে অংশগ্রহণ করেন প্রায় ৮২.১ শতাংশ শিক্ষার্থী, বুধবার ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭৪ হাজার ৭৮৫টি আবেদনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করেন প্রায় ৯১ শতাংশ শিক্ষার্থী এবং শেষ দিন বৃহস্পতিবার ‘সি’ ইউনিটের গ্রুপ-৫ এবং ‘বি’ ইউনিটের বাণিজ্য ও অ-বাণিজ্য গ্রুপের পরীক্ষায় অংশ নেন ৯১.৫০ শতাংশ শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, মার্চ ০৭, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।