ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বেশি গবেষণাকারীদের বেশি বাজেট দেবে শাবি: উপ-উপাচার্য

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, মার্চ ৯, ২০২৪
বেশি গবেষণাকারীদের বেশি বাজেট দেবে শাবি: উপ-উপাচার্য

শাবিপ্রবি (সিলেট): যারা বেশি গবেষণা করবে তাদের বেশি গবেষণা বাজেট দেওয়া হবে বলে জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন।

শনিবার (৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কেমিকেল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগ কর্তৃক আয়োজিত কেমিকেল ফেস্টের উদ্বোধনের সময় এ কথা জানান তিনি।

এই ফেস্টে মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

উপ-উপাচার্য বলেন, শিক্ষার্থীরা থিউরিতে যা শেখে তা বাস্তবে প্রয়োগ করতে পারলে শিক্ষার গুণগতমান বজায় রাখতে সহায়ক ভূমিকা রাখে। তাই আমি যা শিখলাম তা বাস্তবে রূপান্তর করতে তা উন্নয়ন ত্বরান্বিত হয়। স্মার্ট বাংলাদেশ গঠন করতে হলে গুণগতমান ও টেকসই উন্নয়ন বজায় রাখা প্রয়োজন। ২০৪১ সালের মধ্যে যাতে বাংলাদেশ উন্নত দেশে পরিণত করা যায় না।

১৯৯৩ সাল থেকে এ বিশ্ববিদ্যালয়ের কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ দেশের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এখানের শিক্ষক-শিক্ষার্থী দেশ বিদেশের বিভিন্ন জায়গায় অবস্থান করে নিয়েছেন। তাই স্মার্ট বাংলাদেশ করতে হলে নিজেরা প্রতিষ্ঠিত হওয়ার পাশাপাশি বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যেতে হবে।

গবেষণায় আমাদের বিশ্ববিদ্যালয়কে যারা এগিয়ে নিচ্ছে এর মধ্যে কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকরা অন্যতম। তাই বিশ্ববিদ্যালয়ের সুনাম অক্ষুণ্ণ রাখতে কোয়ালিটির দিকে নজর দিতে হবে, ভালো রিসার্চ করতে হবে। সরকারের পক্ষ থেকেও আমাদের সহযোগিতা করা হচ্ছে। তাতে আমাদের শিক্ষক-শিক্ষার্থীরা এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে সিইপি বিভাগের শিক্ষার্থী সাদমান সাকিব আসিফ ও সুমাইয়া তাবাসসুমের যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, অ্যাপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো. মস্তাবুর রহমান, সিইপি বিভাগের সিনিয়র অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, সিইপি স্টুডেন্ট চ্যাপ্টারের উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল আলম আমিন, সিইপি ফ্রেটার্নিটির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. রাকিব উদ্দিন। এছাড়াও বিভাগের শিক্ষকবৃন্দ এবং বিভিন্ন সেশনের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এবারের ফেস্টে বিভিন্ন সেগমেন্টের মধ্যে রয়েছে সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের ওপর কর্মশালা, পোস্টার প্রেজেন্টেশন। এরপর বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হবে। পরবর্তীতে নবীনবরণ ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হবে।

এবারের ফেস্টটি সিইপি বিভাগ, সিইপি ফ্রেটার্নিটি ও সাস্ট স্টুডেন্ট চ্যাপ্টার অফ এআইসিএইচইয়ের যৌথ প্রযোজনায় অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, মার্চ ৯, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।