ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বান্ধবীকে কক্ষে নিয়ে বহিষ্কৃত জয়দ্বীপ হলেই থাকছেন!

অতিথি করেসপন্ডেন্ট, জাবি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, মে ২, ২০২৪
বান্ধবীকে কক্ষে নিয়ে বহিষ্কৃত জয়দ্বীপ হলেই থাকছেন!

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বান্ধবীকে আবাসিক হলের নিজ কক্ষে নেওয়ার দায়ে বিশ্ববিদ্যালয় থেকে এক বছরের জন্য বহিষ্কার হন ভূগোল ও পরিবেশ বিভাগের চতুর্থ বর্ষের (৪৮ ব্যাচের) শিক্ষার্থী জয়দ্বীপ দাস। কিন্তু বহিষ্কার হওয়ার পরও নিয়ম ভেঙে তিনি হলেই থাকছেন বলে অভিযোগ উঠেছে।

হলের একাধিক বিশ্বস্ত সূত্রে জানা যায়, তিনি বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হলের তৃতীয়তলার ৩১৬ নম্বর কক্ষে নিয়মিত থাকছেন। জয়দ্বীপ শাখা ছাত্রলীগের সেক্রেটারির অনুসারি বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের বহিষ্কার আদেশের শর্তানুযায়ী ১ বছর  ক্লাস পরীক্ষায় বসতে না পারার পাশাপাশি আবাসিক হলেও অবস্থান করতে পারবেন না জয়দ্বীপ দাস। তবে তিনি নিয়ম ভেঙে নিয়মিতই থাকছেন হলে।

এ বিষয়ে শেখ রাসেল হলের প্রভোস্ট তাজউদ্দীন শিকদার বলেন, নিয়ম অনুযায়ী তার হলে থাকার কোনো সুযোগ নেই। আমি তাকে একদিন হলে দেখে দ্রুত হল ত্যাগ করতে বলেছিলাম। তবে এখনও সে থাকছে কি না আমি সে বিষয়টি দেখবো।

এ বিষয়ে জানতে চাইলে জয়দ্বীপ দাস বলেন, আজকে আমি হাইকোর্ট থেকে স্টে-অর্ডার (স্থগিতাদেশ) এনেছি, রোববার বিশ্ববিদ্যালয়ে জমা দেব। তবে এতদিন হলে অবস্থানের বিষয় অস্বীকার করে তিনি বলেন, বহিষ্কারের পর আমি গেরুয়ায় এলাকায় বাসা ভাড়া করে ছিলাম, হলে অবস্থান করিনি।  

তবে তাকে হলে দেখা গেছে এবং ছবিও আছে বলা হলে তিনি বলেন, আমি ভাই-বন্ধুদের সাথে দেখা করতে এসেছি।
 
উল্লেখ্য, গত ৪ জুন রাত ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হলের নিজ কক্ষে বান্ধবীকে নিয়ে আড়াই ঘণ্টা অবস্থান করার অভিযোগ ওঠে জয়দ্বীপ দাসের বিরুদ্ধে। এরপর হল প্রশাসনের তদন্ত কমিটির প্রতিবেদন ও শৃঙ্খলা বোর্ডের সুপারিশ অনুযায়ী গত ৪ ডিসেম্বর সিন্ডিকেটের বিশেষ সভায় এক বছরের জন্য তাকে বহিষ্কার করা হয়। এ সময় তিনি কোনো ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। আবাসিক হলেও অবস্থান করতে পারবেন না।

বাংলাদেশ সময়: 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।