ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

এইচএসসি: রাজশাহী বোর্ডে ৯৫ জনের ফল পরিবর্তন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১২
এইচএসসি: রাজশাহী বোর্ডে ৯৫ জনের ফল পরিবর্তন

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন চলতি বছর অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার উত্তরপত্র পুন‍ঃর্নিরীক্ষণে ৯৫ জন শিক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়েছে।

৯৫ জনেরই জিপিএ পরিবর্তন হয়েছে।

এর মধ্যে সব বিষয়ে জিপিএ-৫ পেয়েছে ২৭ জন শিক্ষার্থী।

মঙ্গলবার বিকেলে রাজশাহী শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার উত্তরপত্র পুনঃর্নিরীক্ষণের ফলাফল ঘোষণা করা হয়। বুধবার সকাল থেকে রাজশাহী শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েব সাইটেও (www.rajshahieducationboard.gov.bd) ফলাফল দেওয়া হয়েছে।
 
রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস.এম.এ হুরাইরা বাংলানিউজকে জানান, উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ২৩৭ জন শিক্ষার্থীর ফলাফল পরিবর্তিত হয়েছে। কিন্তু এর মধ্যে ১৩৭ জনের অন্যান্য বিষয়ে ফেল থাকার কারণে তাদের পরিবর্তিত ফলাফল প্রকাশ করা হয়নি।

বাকি ১০০ জনের মধ্যে ৯৫ জনের জিপিএ পরিবর্তন হয়েছে। অপর পাঁচ জনের প্রাপ্ত নম্বরের ক্ষেত্রে কিছু পরিবর্তন হলেও জিপিএ’র পরিবর্তন হয়নি। পুনঃনিরীক্ষণের ফলে সব বিষয়ে জিপিএ-৫ পেয়েছে ২৭ জন শিক্ষার্থী। অকৃতকার্য ২৪ জন শিক্ষার্থী কৃতকার্য হয়েছে।

বেশি আবেদন ও ফল পরিবর্তনের ব্যাপারে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তানবিরুল আলম বাংলানিউজকে বলেন, বর্তমানে উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করার প্রবণতা বেড়েছে। খারাপ পরীক্ষা দিয়েও বাবা-মাকে বোঝানোর জন্য অনেকে আবেদন করেছে।

পরীক্ষকের কাছে খোঁজ নিয়ে জানা গেছে পাঁচ, ছয় নম্বর পেয়েছে এমন শিক্ষার্থীরাও এবার আবেদন করেছে। এজন্য আবেদনের সংখ্যা বেশি হয়েছে। আর যেগুলোর জিপিএ পরিবর্তন হয়েছে সেসব ক্ষেত্রে যোগে ভুল হয়েছে, কোনোটিতে পরীক্ষার্থী লিখেছে কিন্তু নম্বর দেওয়া হয়নি।

এগুলো হতাশার কথা উল্লেখ করে শিক্ষা বোর্ড চেয়ারম্যান বলেন, পরীক্ষকদের এত প্রশিক্ষণ দেওয়ার পরও এগুলো ঘটছে। তবে চেষ্টা করা হচ্ছে ভবিষ্যতে যেন এমন না হয়।

প্রসঙ্গত, ১৮ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত গত এইচএসসি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের উত্তরপত্র পুনঃর্নিরীক্ষণের জন্য আবেদনপত্র গ্রহণ করা হয়। এ সময়ের মধ্যে ৭ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী ১৩ হাজার ৭৪৮টি বিষয়ে উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করে।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘন্টা, আগস্ট ১৫, ২০১২
সম্পাদনা: রোকনুল ইসলাম কাফী, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa