ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

‘বৈষম্যমূলক কোটা’ বাতিলের দাবিতে ববি শিক্ষার্থীদের অবরোধ-বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জুন ৯, ২০২৪
‘বৈষম্যমূলক কোটা’ বাতিলের দাবিতে ববি শিক্ষার্থীদের অবরোধ-বিক্ষোভ

বরিশাল: চাকরিতে ‘বৈষম্যমূলক কোটা’ বাতিল করে মেধাভিত্তিক নিয়োগের দাবিতে ঢাকা-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

রোববার (৯ জুন) বেলা সোয়া ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ববির কয়েকশ শিক্ষার্থী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

এ সময় সড়কের দুই পাশে যানবাহন আটকা পড়ে থাকে। চরম ভোগান্তি হয় যাত্রীদের।

অবরোধ ও বিক্ষোভের পর মিছিল করেন শিক্ষার্থীরা। পরবর্তীতে সেখান থেকে সরে গিয়ে ববির প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ সমাবেশ করেন তারা। এ সময় বক্তৃতা দেন, শিক্ষার্থী সুজয় শুভ, সিবাত আহমেদ, ভূমিকা সরকার, আনিকা সরকার, মৃত্যুঞ্জয় রায় প্রমুখ।

শিক্ষার্থীরা বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলায় কোনো শিক্ষার্থীর সঙ্গে বৈষম্য মেনে নেব না। আমরা আদিবাসী ও প্রতিবন্ধী কোটা বাদে সব বৈষম্যমূলক কোটা বাতিলের দাবি জানাচ্ছি। একই সঙ্গে সরকারি চাকরিতে ২০১৮ সালের পরিপত্র বাতিল করে কোটা পদ্ধতি পুনর্বহাল সংক্রান্ত রায়ের প্রতিবাদ জানান শিক্ষার্থীরা।

বরিশাল বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রহমান মুকুল ববি শিক্ষার্থীদের বিক্ষোভ-সমাবেশের তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, শিক্ষার্থীরা তাদের দাবি আদায়ে মহাসড়ক অবরোধ করেছিল। আমরা গিয়ে যাত্রীদের ভোগান্তির কথা বিবেচনা করার অনুরোধ করি তাদের। পরে শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতরে গিয়ে শান্তিপূর্ণভাবে তাদের কর্মসূচি পালন করে। বর্তমানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, জুন ৯, ২০২৪
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।