ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

ভ্যাট প্রত্যাহারের দাবি

রোববার রাজপথ অবরোধ ও ক্লাস বর্জন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
রোববার রাজপথ অবরোধ ও ক্লাস বর্জন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: টিউশন ফির উপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে ১৩ সেপ্টেম্বর (রোববার) থেকে ক্লাস বর্জন ও রাজপথ অবরোধের ঘোষণা দিয়েছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শনিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর বারিধারার এক রেস্টুরেন্টে সাংবাদিকদের এ তথ্য জানান তারা।



শিক্ষার্থীরা বলেন, আমরা স্পস্ট করে বলতে চাই, আমাদের এই আন্দোলন শুধু সরকারের ভ্যাট বিষয়ক সিদ্ধান্তের বিরুদ্ধে, কোনোভাবেই সরকারের বিরুদ্ধে না। বরং আমরা সরকারের সহযোগিতা চাই। আমরা চাই সুষ্ঠুভাবে ক্লাসে ফিরে যেতে, অব্যাহত রাখতে চাই আমাদের শিক্ষা কার্যক্রম। শিক্ষা অর্জন করে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যেতে চাই।

এসময় বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পক্ষ থেকে নর্থ-সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থী জাকারিয়া, শাহরিয়ার, আসিফ ছাড়াও ব্রাক ইউনিভার্সিটি, এআইইউবি, ড্যাফোডিল, আইইউবি, উত্তরা ইউনিভার্সিটিসহ অন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

তারা প্রধানত দু’টি কর্মসূচির ঘোষণা দেন, রোববার (১৩ সেপ্টেম্বর) থেকে দাবি পূরণ না হওয়া পর্যন্ত দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস বর্জন ও একই দিন সকাল ৯টা থেকে রাজপথ অবরোধ রাখা।

এসময় তারা শিক্ষার উপর আরোপিত ভ্যাট পুরোপুরি প্রত্যাহার করা, ভবিষ্যতে শিক্ষার্থীদের উপর কোনো কর আরোপ না করা, আন্দোলনরত অবস্থায় শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার দ্রুত বিচার, অর্থমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারসহ কয়েকটি দাবি তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৫
এনএইচএফ/এএ

** প্যাসিফিক শিক্ষার্থীদেরও ক্লাস বর্জন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।