ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

ভ্যাট বাতিলের দাবিতে ঢাকার রাজপথে শিক্ষার্থীদের অবরোধ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫
ভ্যাট বাতিলের দাবিতে ঢাকার রাজপথে শিক্ষার্থীদের অবরোধ ছবি: কাশেম হারুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি’র ওপর আরোপিত মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা নতুন করে কর্মসূচি ঘোষণা করেছেন।

সে অনুযায়ী রোববার (১৩ সেপ্টেম্বর) সকাল থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বড় শহরে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভে অংশ নেবেন তারা।



সকাল ১০টা থেকে শুরু হবে রাজপথ অবরোধ-ক্লাস বর্জন ও ধর্মঘট। ঠিক ১০টায় রাজধানীর কলাবাগান ওভারব্রিজ, সোবহানবাগ মোড়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা রাস্তা অবরোধের ঘোষণা দিয়েছেন।

‘নো ভ্যাট অন এডুকেশন’ ব্যানারে আন্দোলনের মুখপাত্র ফারুক আহমেদ আরিফ বাংলানিউজকে বলেন, সকাল ১০টায় শিক্ষার্থীরা জড়ো হয়ে সাড়ে ১০টার দিকে রাজধানীর কলাবাগান ওভারব্রিজ-সোবহানবাগ মোড়ে থেকে বিক্ষোভ-মিছিল নিয়ে ধানমন্ডি-৩২ নম্বর ও স্টেট ইউনিভার্সিটি পর্যন্ত যাবে। এরপর আবার কলাবাগানে ফিরে আসবে।

শান্তিপূর্ণ আন্দোলন হয়েছে, এদিনও তাই হবে হবে দাবি করেন তিনি।

এদিকে, বনানীতে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে বেলা ১১টায় শুরু হবে অবরোধ, একই সময় মহাখালী-শুলশান, বসুন্ধরা আবাসিক এলাকা সংলগ্ন রাস্তায় ও উত্তরা হাউজ বিল্ডিং সড়কে অবস্থান নেবেন সাধারণ শিক্ষার্থীরা।

এছাড়া বেলা ১২টায় ধানমন্ডি-১৫ থেকে ২৭ নম্বর সড়কে স্টামফোর্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তাদের কর্মসূচি পালন করবেন।

শুধু ঢাকাতেই নয় সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, নারায়ণগঞ্জ, শরীয়তপুরেও রোববার আন্দোলনে নামবেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ুয়ারা।

ভ্যাট প্রত্যাহার না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য সারাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে ক্লাস বর্জন করে যাচ্ছেন শিক্ষার্থীরা।

শনিবার (১২ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে দেওয়া হয় এ ঘোষণা। এতে বেসরকারি ইস্ট ওয়েস্ট, নর্থ সাউথ, ইন্ডিপেনডেন্ট, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউ-বি), ব্র্যাক, ড্যাফোডিল, স্ট্যামফোর্ডসহ আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীরা বলেন, আমরা স্পস্ট করে বলতে চাই, আমাদের এই আন্দোলন শুধু সরকারের ভ্যাট বিষয়ক সিদ্ধান্তের বিরুদ্ধে, কোনোভাবেই সরকারের বিরুদ্ধে নয়। বরং আমরা সরকারের সহযোগিতা চাই। আমরা চাই সুষ্ঠুভাবে ক্লাসে ফিরে যেতে, অব্যাহত রাখতে চাই আমাদের শিক্ষা কার্যক্রম। শিক্ষা অর্জন করে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিয়ে যেতে চাই।

বাংলাদেশ সময়: ০৭৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫
আইএ

** রোববার রাজপথ অবরোধ ও ক্লাস বর্জন
** প্যাসিফিক শিক্ষার্থীদেরও ক্লাস বর্জন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।