ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

রাজধানীজুড়ে বিক্ষোভ, উত্তেজনা বাড়ছে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫
রাজধানীজুড়ে বিক্ষোভ, উত্তেজনা বাড়ছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ভ্যাট প্রত্যাহারের দাবিতে গুলশান, বনানী, বারিধারা, ধানমন্ডি, উত্তরা ও রামপুরাসহ রাজধানীজুড়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল থেকে শুরু হওয়া এ অবরোধ দুঃসহ ভোগান্তিতে ফেলেছে নগরবাসীকে।

কর্মসূচির শুরু থেকেই শিক্ষার্থীদের অবস্থানস্থলে সতর্কাবস্থানে রয়েছে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনী। কর্মসূচিকে ঘিরে ক্রমশ উত্তেজনা বাড়ছে।

টিউশন ফি’র ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের দাবিতে সকাল ১০টার পর থেকে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

ঘটনাস্থল থেকে বাংলানিউজের করেসপন্ডেন্টরা জানাচ্ছেন, সকাল থেকেই শিক্ষার্থীরা স্ব স্ব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উপস্থিত হয়ে সোয়া ১০টার পর রাজপথে নেমে বিক্ষোভ শুরু করেন। দাবি আদায়ে ‘লাখো ছাত্রের একই স্বর, ভ্যাট দেবো না গুলি কর’, ‘নো ভ্যাট অন এডুকেশন’, ‘শিক্ষাই জাতির মেরুদণ্ড হলে, ভ্যাট কেন?’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন তারা।

প্রথমে রামপুরা ব্রিজ থেকে মেরুল বাড্ডা পর্যন্ত সড়কে নেমে অবরোধ শুরু করেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এরপর বারিধারায় যমুনা ফিউচার পার্ক সংলগ্ন সড়কে নেমে বিক্ষোভ শুরু করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। উত্তরা হাউস বিল্ডিং এলাকার সড়কে নেমে বিক্ষোভ শুরু করেন উত্তরা, ক্যামব্রিয়ান, এশিয়ান, শান্তা মারিয়াম, বিজিএমইএ, আইইউবিএটি ও ড্যাফোডিল ইউনিভার্সিটি (উত্তরা শাখা), কলাবাগান থেকে শংকর পর্যন্ত সড়কে ড্যাফোডিল ইউনিভার্সিটি, গুলশান ২ নম্বর মোড়ে মানারাত ইন্টারন্যাশনাল, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, শিকদার ও শাহাবউদ্দিন মেডিকেল কলেজ এবং বনানীতে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি), সাউথ ইস্ট ইউনিভার্সিটি, রয়্যাল ইউনিভার্সিটি ও সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে এসব এলাকার সড়কগুলোতে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে গেছে। এতে দুঃসহ ভোগান্তিতে পড়েছেন কর্মস্থলমুখী সাধারণ মানুষ। অনেককে রিকশা-সিএনজি ভাড়া করে ভেঙে ভেঙে, এমনকি পায়ে হেঁটে কর্মস্থলের উদ্দেশে রওয়ানা দিতেও দেখা গেছে।

অবশ্য, কর্মসূচির কারণে যেন জনগণকে ভোগান্তিতে পড়তে না হয় এবং যেন কোনো অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় সেজন্য সকাল থেকেই চিহ্নিত পয়েন্টগুলোতে অবস্থান নেয় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

বনানী মোড় থেকে বাংলানিউজের স্পেশাল করেসপন্ডেন্ট সেরাজুল ইসলাম সিরাজ জানান, এ মোড়ে এআইইউবি, সাউথ ইস্ট ইউনিভার্সিটি, রয়্যাল ইউনিভার্সিটি ও সিটি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। এ কারণে মহাখালী ফ্লাইওভারের জাহাঙ্গীর গেট সংলগ্ন অংশ থেকে বনানী ফ্লাইওভার পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

এসব এলাকায় বিপুলসংখ্যক পুলিশ সদস্য সতর্কাবস্থানে রয়েছেন বলেও জানান তিনি।

বারিধারা এলাকা থেকে আরেক স্পেশাল করেসপন্ডেন্ট এসএম আব্বাস জানান, সকাল সাড়ে ১০টার পর নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীরা যমুনা ফিউচার পার্কের সামনে প্রগতি সরণিতে অবস্থান নেন। তারা সুপ্রভাত পরিবহনের একটি বাস সড়কে আড়াআড়িভাবে রেখে তার ওপর অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিচ্ছেন। বিভিন্ন দাবিতে লেখা এ স্লোগানের মধ্যে রয়েছে, ‘লাখো ছাত্রের একই স্বর, ভ্যাট দেবো না গুলি কর’, ‘নো ভ্যাট অন এডুকেশন’, ‘শিক্ষাই জাতির মেরুদণ্ড হলে, ভ্যাট কেন?’ ইত্যাদি।

এখানে শিক্ষার্থীদের অবস্থানের কারণে কুড়িল থেকে নতুন বাজার পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে বলেও জানান তিনি। আব্বাস আরও জানান, অবস্থানস্থলে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এবং জনভোগান্তি কমাতে সতর্কাবস্থানে রয়েছে পুলিশ।

রামপুরা ব্রিজ থেকে মেরুল বাড্ডা পর্যন্ত সড়কে শিক্ষার্থীদের অবস্থানস্থল থেকে স্টাফ করেসপন্ডেন্ট নুরুল আমিন জানান, কেবল টিউশন ফিই নয়, শিক্ষা ব্যবস্থার ওপর ভ্যাট প্রত্যাহার দাবির বিভিন্ন স্লোগানে এ সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।

তাদের সড়ক অবরোধের কারণে রামপুরা, হাতিরঝিল, বনশ্রী, বাড্ডা এলাকার যান চলাচলে স্থবিরতা নেমে এসেছে বলেও জানান তিনি। তবে আমিন বলছেন, শিক্ষার্থীদের অবস্থানস্থলে বিপুলসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন রয়েছেন।

ধানমন্ডি থেকে স্টাফ করেসপন্ডেন্ট কাজী নাজমুল হক ফয়সাল জানান, সাড়ে ১০টার পর কলাবাগান থেকে শংকর অভিমুখে বিক্ষোভে নামেন ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এখন ওই এলাকার সড়ক অবরোধ করে অবস্থান নিয়েছেন তারা। শিক্ষার্থীদের বিক্ষোভের কারণে সায়েন্স ল্যাবরেটরি থেকে গাবতলীমুখী মিরপুর রোড, ঝিগাতলা থেকে মোহাম্মদপুরমুখী রোড এবং  নিউমার্কেট ও শাহবাগমুখী সড়কগুলো পুরোপুরি বন্ধ রয়েছে।

এসব এলাকায়ও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুলিশ সতর্কাবস্থানের রয়েছে বলে জানান তিনি। ফয়সাল বলেন, ধানমন্ডি ২৭ নম্বর এলাকায় দায়িত্বরত পুলিশের তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি-ক্রাইম অ্যান্ড অপস) ওহিদুল ইসলাম তাকে বলেছেন, ‘শিক্ষার্থীদের রাজপথ অবরোধের কর্মসূচিতে যেন কোনো অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয়, সেজন্য আমরা প্রস্তুতি নিয়েছি। বিভিন্ন পয়েন্টে দায়িত্ব পালন করছি। ’ রমনা বিভাগের এডিসি ইব্রাহীম খানও সতর্কাবস্থানে থাকার কথা জানান ফয়সালকে।

গুলশান ২ নম্বর মোড় থেকে স্টাফ করেসপন্ডেন্ট তাবারুল হক জানান, এখানে মানারাত ইন্টারন্যাশনাল, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি, শিকদার ও শাহাবউদ্দিন মেডিকেল কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন। তাদের অবস্থানের কারণে এ মোড় ঘিরে থাকা সব সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। তবে, আন্দোলনকারীরা হজযাত্রী, রোগী, স্কুল শিক্ষার্থী বহনকারী গাড়ি চলাচলে বাধা দিচ্ছেন না।

উত্তরা হাউস বিল্ডিং এলাকা থেকে আরেক স্টাফ করেসপন্ডেন্ট শেখ জাহাঙ্গীর আলম জানান, উত্তরায় সড়কে বিআরটিসির বড় একটি বাস আড়াআড়িভাবে রেখে বিক্ষোভ করছেন উত্তরা ইউনিভ‍ার্সিটির শিক্ষার্থীরা। এসময় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের কুশপুতুলও পোড়াতে দেখা গেছে।

শিক্ষার্থীদের রাস্তায় অবস্থানের কারণে আবদুল্লাহপুর থেকে খিলক্ষেত-কুড়িল পর্যন্ত সড়কে যান চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে বলেও জানান তিনি। জাহাঙ্গীরও বলছেন, শিক্ষার্থীদের অবস্থানস্থলে আইন-শৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য দায়িত্ব পালন করছেন। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে তারা রয়েছেন কড়া অবস্থানে।

এ কর্মসূচির প্রভাবে পুরনো ঢাকাসহ পুরো রাজধানীজুড়েই যান চলাচলে স্থবিরতা নেমে এসেছে বলে জানান অন্যান্য করেসপন্ডেন্টরা। তারাও বলছেন, শিক্ষার্থীদের আন্দোলনে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সতর্কবস্থানে রয়েছে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনী।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫/আপডেট ১৩৩৮ ঘণ্টা/আপডেট ১৪২০ ঘণ্টা
এসআই/এসএমএ/এনএ/এনএইচএফ/এসজেএ/এইচএ/

** কোনো অ্যাকশনে যাবে না র‌্যাব
** রাজপথে শিক্ষার্থীদের বিক্ষোভ
** আফতাবনগরে ইস্ট ওয়েস্ট শিক্ষার্থীদের সড়ক অবরোধ
** ক্যাম্পাসে বিক্ষোভ ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের
** শিক্ষার্থীদের অবরোধ আজও, সতর্কাবস্থায় পুলিশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।