ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

‘আমাদের আন্দোলন সরকারের সিদ্ধান্তের বিপক্ষে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫
‘আমাদের আন্দোলন সরকারের সিদ্ধান্তের বিপক্ষে’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শিক্ষার ওপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জানিয়েছেন, তাদের আন্দোলন সরকারের বিপক্ষে নয়, সরকারের একটি সিদ্ধান্তের বিপক্ষে।

রাজধানীর বারিধারায় প্রগতি সরণি অবরোধ কর্মসূচি রোববারের (১৩ সেপ্টেম্বর) মতো সমাপ্ত ঘোষণার আগে সংক্ষিপ্ত বক্তৃতায় তারা এ কথা জানান।

রাজধানীসহ সারাদেশে ঘোষিত এ কর্মসূচি বারিধারায় পালন করেন নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের পাশাপাশি এখানে বক্তৃতা দেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের শহীদুল ইসলাম খানসহ কয়েকজন শিক্ষকও।

তারা বলেন, শিক্ষার্থীও নয়, বিশ্ববিদ্যালয়ও নয়, কেউই ভ্যাট দেবে না। এ দাবি বাস্তবায়নে আন্দোলন চলবে। আমাদের আন্দোলন সরকারের বিপক্ষে নয়, সরকারের একটি সিদ্ধান্তের বিপক্ষে।

বক্তারা আরও বলেন, শিক্ষামন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে অন্যায় করেছেন, সেজন্য তার ক্ষমা চাওয়া উচিত।

আন্দোলনকারীরা সহযোগিতার জন্য পুলিশ-প্রশাসনকে বিশেষ ধন্যবাদ জানান। ব্র্যাক ইউনিভার্সিটি ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের দিনের কর্মসূচি শেষ করেছেন জানিয়ে নর্থ সাউথ-আইইউবির শিক্ষার্থীরাও তাদের কর্মসূচি সমাপ্ত ঘোষণা করেন।

তারা জানান, পরবর্তী কর্মসূচি আলোচনা সাপেক্ষে ঘোষণা করা হবে। তবে, তারা বুধবার (১৬ সেপ্টেম্বর) থেকেই আন্দোলনে মাঠে থাকার আশাবাদ ব্যক্ত করেছেন।

অবশ্য, শিক্ষার্থীদের দিনের কর্মসূচি শেষ হওয়ার আগে দু’টি ইউনিভার্সিটি কর্তৃপক্ষই তাদের প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। আইইউবি কর্তৃপক্ষ তাদের প্রতিষ্ঠান ২৬ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ ঘোষণা করে, আর নর্থ সাউথ ইউনিভার্সিটি কর্তৃপক্ষ তাদের প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫
এসএমএ/এইচএ/

** নর্থ সাউথ-আইইউবি বন্ধ ঘোষণা
** ক্যাম্পাসে ফিরে গেছেন ইস্টওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা
** ভ্যাট নেবে না বাংলাদেশ ইউনিভার্সিটিও
** রাজধানীজুড়ে বিক্ষোভ, উত্তেজনা বাড়ছে
** কোনো অ্যাকশনে যাবে না র‌্যাব
** রাজপথে শিক্ষার্থীদের বিক্ষোভ
** আফতাবনগরে ইস্ট ওয়েস্ট শিক্ষার্থীদের সড়ক অবরোধ
** ক্যাম্পাসে বিক্ষোভ ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের
** শিক্ষার্থীদের অবরোধ আজও, সতর্কাবস্থায় পুলিশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।