ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

ভ্যাট বিরোধী স্লোগানে মুখরিত ছিল সিলেট নগরী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫
ভ্যাট বিরোধী স্লোগানে মুখরিত ছিল সিলেট নগরী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: ভ্যাট বিরোধী স্লোগানে মুখরিত ছিল সিলেট মহানগরী। রোববার (১৩ সেপ্টেম্বর) সকাল থেকে দিনভর নগরীর বিভিন্ন পয়েন্টে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।



তবে দীর্ঘক্ষণ রাস্তা অবরোধ করে রাখায় নগরীতে তীব্র যানজট সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়তে হয় পথচারী ও নগরীর বাসিন্দাদের।
 
'ভ্যাট দেবো না/ গুলি কর,' শিক্ষায় ভ্যাট নয়'- এভাবে বিভিন্ন স্লোগান লেখা প্ল্যাকার্ড-ফেস্টুন হাতে আন্দোলনকারীরা রাস্তায় অবস্থান নিয়ে প্রতিবাদ জানায়। নগরীর চৌহাট্টা,  বন্দর, জিন্দাবাজার, সুরমা মার্কেট পয়েন্টে ছিল বিক্ষোভকারীদের অবস্থান।

আগের দিনের মতো আজও সকাল ১১টা থেকে চৌহাট্টা সড়কে অবস্থান নেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। প্রখর রোদেও বাড়তে থাকে শিক্ষার্থীদের সমাগম। চড়া হতে থাকে শ্লোগানের সুর।

সিলেটের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীরাও যোগ দেন আন্দোলনে।

এদিকে, নগরীর সুরমা মার্কেটের সামনে লিডিং ইউনিভার্সিটর শিক্ষার্থীরা একইভাবে অবস্থান নিয়ে ভ্যাট প্রত্যাহারের দাবি জানান। এতে বন্দরবাজার-তালতলা সড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়ে।

আন্দোলনকারী হাসান, শরীফ, জুবায়েরসহ শিক্ষার্থীরা জানান, আমাদের এক দফা এক দাবি, ভ্যাট প্রত্যাহার করতে হবে। দাবি পূরণ হওয়ার আগ পর্যন্ত আমরা রাস্তা ছেড়ে যাবো না। এরপর বেলা ২ টার দিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা রাস্তা ছেড়ে দিলে যানচলাচল শুরু হয়।

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পাবলিক রিলেশন অফিসার তারেক উদ্দিন তাজ বাংলানিউজকে বলেন, ভ্যাট বিরোধী আন্দোলনের সঙ্গে সিলেটের অন্য বিশ্ববিদ্যালয়ের আন্দোলনে তারা সম্পৃক্ত নয়।

তিনি বলেন, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষার্থীদের কাছ থেকে অতি অল্প বেতন নিয়ে পড়ালেখার সুযোগ করে দেয়। শিক্ষার্থীদের কাছ থেকে ভ্যাটও আদায় করা হয় না।

চলতি বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও ইঞ্জিনিয়ারিং কলেজের টিউশন ফি’র উপর সাড়ে সাত শতাংশ কর আরোপ করে সরকার।

কর আরোপের প্রতিবাদে প্রথম থেকেই আন্দোলন চালিয়ে আসছে সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫
এনইউ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।