ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

বেরোবি’র ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
বেরোবি’র ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু

ঢাকা: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের অনার্স (স্নাতক) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার রেজিস্ট্রেশন মঙ্গলবার থেকে শুরু হয়েছে। যা চলবে আগামী ১৫ নভেম্বর রাত ১২টা পর্যন্ত।



মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) বেরোবি’র ইনফরমেশন অফিসার মোহাম্মদ আলী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, ছুটির দিনসহ দিন-রাতের যে কোনো সময় মোবাইল ফোনে এসএমএস’র মাধ্যমে রেজিস্ট্রেশন করা যাবে।

এজন্য টেলিটক মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে BRUR লিখে স্পেস + এইচএসসি শিক্ষা বোর্ডের ইংরেজি নামের প্রথম তিন বর্ণ লিখে স্পেস + এইচএসসি পরীক্ষার রোল নম্বর লিখে স্পেস + এইচএসসি পাসের সাল লিখে স্পেস + এসএসসি শিক্ষা বোর্ডের ইংরেজি নামের প্রথম তিন বর্ণ লিখে স্পেস + এসএসসি পরীক্ষার রোল নম্বর লিখে স্পেস + এসএসসি পাসের সাল লিখে স্পেস দিয়ে কাঙ্ক্ষিত ইউনিটের কোড (A/ B/ C/ D/ E/ F) লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

সব তথ্য ঠিক থাকলে ফিরতি এসএমএস-এ আবেদনকারীর নাম, রেজিস্ট্রেশন ফি এবং পিন নম্বর জানিয়ে সম্মতি চাওয়া হবে। তখন ১৬২২২ নম্বরে আরেকটি এসএমএস পাঠিয়ে সম্মতি জানাতে হবে।

এক্ষেত্রে প্রথমে BRUR লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস + পিন নম্বর লিখে স্পেস + আবেদনকারীর যোগাযোগের জন্য নিজের ব্যবহৃত একটি মোবাইল (যে কোনো অপারেটরের) নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

আবেদনকারীর টেলিটক মোবাইলে কাঙ্ক্ষিত পরিমাণ টাকা থাকলে সম্মতি জানানোর সঙ্গে সঙ্গেই রেজিস্ট্রেশনের জন্য নির্ধারিত ফি কর্তন করে এসএমএস’র মাধ্যমে পরীক্ষার প্রবেশপত্রের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে।

এই ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে পরবর্তীতে প্রবেশপত্র সংগ্রহ করা যাবে।

বেরোবিতে ভর্তি পরীক্ষা আগামী ৬, ৭, ৮ এবং ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। ১৮ ডিসেম্বর ফল প্রকাশ করা হবে।

এ বছর ছয়টি ইউনিটের অধীনে ছয়টি অনুষদভুক্ত মোট ২১টি বিভাগে এক হাজার একশ ৯০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। তবে বিশেষ কোটায় এই সংখ্যার অতিরিক্ত হিসেবে মুক্তিযোদ্ধা কোটায় শতকরা পাঁচজন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি কোটায় শতকরা একজন, প্রতিবন্ধী কোটায় শতকরা একজন, পোষ্য কোটায় শতকরা একজন, হরিজন কোটায় প্রতি দুই’শ জনে একজন এবং তৃতীয় লিঙ্গ কোটায় (হিজড়া) প্রতি দুইশ জনে একজন ভর্তি নেওয়া হবে।

এ বিষয়ে আরও বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.brur.ac.bd/www.admission.brur.ac.bd) জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
পিআর/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।