ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ’র অবদান চিরস্মরণীয়

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ’র অবদান চিরস্মরণীয় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা বিশ্ববিদ্যালয়: সাহিত্যে, শিক্ষায়, সমাজ উন্নয়নে এবং রাজনীতিতে প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ যে অসামান্য অবদান রেখে গেছেন, তা চিরস্মরণীয় হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত ‘প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ স্মারক বক্তৃতা ২০১৫’র প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।



আরেফিন সিদ্দিক বলেন, প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ সাহিত্যে, শিক্ষায়, সমাজ  উন্নয়নে এবং রাজনীতিতে যে অবদান রেখে গেছেন, তা সব সময় অনুকরণীয়। তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে শিক্ষা প্রসারে অসামান্য অবদান রেখে গেছেন এবং অনেক দরিদ্র ও অসচ্ছল শিক্ষার্থীদের নিজ বাসস্থানে রেখে লেখাপড়ার সুযোগ সৃষ্টি করে যে দৃষ্টান্ত স্থাপন করে গেছেন, তা প্রজন্মের পর প্রজন্ম স্মরণ রাখবে।

প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ শিক্ষার মাধ্যমে সমাজকে আলোকিত করার ক্ষেত্রে যে অসামান্য অবদান রেখে গেছেন তা চিরস্মরণীয় হয়ে থাকবে বলেও মন্তব্য করেন উপাচার্য।
   
অনুষ্ঠানে ‘প্রিন্সিপাল ইব্রাহীম খাঁর বাতায়নে’ শীর্ষক স্মারক বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

মূল প্রবন্ধে তিনি প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ’র জীবন, সাহিত্য-কর্ম, রাজনীতি এবং তার সাহিত্যে প্রতিফলিত সমকালীন সমাজ চিত্রসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন-কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বেগম আকতার কামাল ও প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ ট্রাস্ট ফান্ডের দাতা প্রিন্সিপাল খালেদা হাবিব।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
এসএ/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।