ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

সাবেক উপাচার্য আনোয়ারউল্লাহর নামে ‘ট্রাস্ট ফান্ড’ বাতিল

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
সাবেক উপাচার্য আনোয়ারউল্লাহর নামে ‘ট্রাস্ট ফান্ড’ বাতিল

ঢাকা বিশ্ববিদ্যালয়: ২০০২ সালে শামসুন্নাহার হলে পুলিশ ও ছাত্রদলের হামলার ইন্ধনের অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগে বাধ্য হওয়া সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরীর নামে বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগে একটি ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছিল।

ওই ট্রাস্ট ফান্ড নিয়ে সমালোচনার মুখে অবশেষে তা বাতিল করেছে সিন্ডিকেট।



মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) রাতের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

গত ৫ আগস্ট ট্রাস্ট ফান্ডটি গঠন করে ঢাকা বিশ্ববিদ্যালয়। ওইদিন একটি সংবাদ বিজ্ঞপ্তিও দেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে। এছাড়া গত ১৫ আগস্ট ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বার্তায়’ প্রকাশিত হয় ফান্ডের খবর।
 
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, ট্রাস্ট ফান্ড গঠনের জন্য বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দিনের হাতে ছয় লাখ টাকার চেক হস্তান্তর করেন অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরীর ছেলে মিতুল আনোয়ার চৌধুরী।

ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় নৃবিজ্ঞান বিভাগের বিএসএস (সম্মান) ও মাস্টার্স ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত দুইজন শিক্ষার্থীকে ‘অধ্যাপক আনোয়াউল্লাহ চৌধুরী স্বর্ণপদক’ দেওয়া হবে বলেও জানানো হয়।

এ ট্রাস্ট ফান্ডের খবর প্রকাশ হওয়া মাত্রই সমালোচনামুখর হয়ে ওঠেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে এ ঘটনার তীব্র নিন্দাও জানান।

এরপর মঙ্গলবারের সিন্ডিকেট সভায় বিষয়টি উঠলে অনেক শিক্ষক এ ফান্ডের বিরোধিতা করেন। পরে সিন্ডিকেটের সম্মতিতে এটি বাতিল করা হয়।
 
বাংলাদেশ সময়: ০৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
এসএ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।