ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

পবিপ্রবিতে ফসলের নতুন ৮ জাত উদ্ভাবন

... | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
পবিপ্রবিতে ফসলের নতুন ৮ জাত উদ্ভাবন

পবিপ্রবি সংবাদদাতা: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) উদ্যান ফসলের নতুন আটটি জাত উদ্ভাবন করা হয়েছে। যা ইতোমধ্যেই নিবন্ধিত হয়েছে জাতীয় বীজ বোর্ডে।



বুধবার (১৬ সেপ্টেম্বর) সকালে কৃষি মন্ত্রণালয়ের অ্যাসিস্ট্যান্ট সিড টেকনোলজিস্ট (সিড উইং) মানিক কর্মকার বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

পবিপ্রবি উদ্ভাবিত নতুন জাতগুলো হলো-এক. পিএসটিউ ডেউয়া-১ (বড় আকারের), দুই. পিএসটিউ ডেউয়া-২ (মাঝারি আকারের), তিন. পিএসটিউ বিলাতিগাব-১ (বড় আকারের, নাবি জাত ও বীজহীন), চার. পিএসটিউ বিলাতিগাব-২ (মাঝারি আকারের, নাবি জাত ও বীজহীন), পাঁচ. পিএসটিউ বাতাবিলেবু-১ (আগামজাত, রসালো, লাল বর্ণের), ছয়. পিএসটিউ কামরাঙ্গা-১ (নিয়মিত ফল ধারণকারী বারমাসি জাতের মিষ্টি কামরাঙ্গা), সাত. পিএসটিউ কামরাঙ্গা-২ (নিয়মিত ফল ধারণকারী বারমাসি জাতের মিষ্টি কামরাঙ্গা) এবং আট. পিএসটিউ তেঁতুল-১ (নিয়মিত ফলধারণকারী বারমাসি জাতের মিষ্টি তেঁতুল)।

বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের চেয়ারম্যান ড. মাহবুব রব্বানী বাংলানিউজকে বলেন, আমরা এই প্রথম দেশের কৃষি খাতে নতুন ৮টি জাত নিবন্ধিত করেছি। আমাদের ল্যাবে আরও কিছু জাত নিয়ে গবেষণা চলছে। আগামী ডিসেম্বরের মধ্যে আশা করি, আরও নতুন কিছু জাত আমরা উদ্ভাবন করতে পাররো।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৫
টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।