ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

প্রাথমিক শিক্ষকদের বেতন অপর্যাপ্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৫
প্রাথমিক শিক্ষকদের বেতন অপর্যাপ্ত আ আ ম স আরেফিন সিদ্দিক

ঢাকা: দেশে প্রাথমিক শিক্ষকদের বেতন অপর্যাপ্ত বলে মত দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে শিক্ষা দিবসের এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।



অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, দেশের প্রাথমিক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। প্রাথমিক শিক্ষকদের বেতন অত্যন্ত অপ্রতুল, অপর্যাপ্ত। তাদের বেতন বৃদ্ধি করলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাশ করে প্রাথমিক শিক্ষক হওয়ার জন্য আকৃষ্ট হবেন।

তিনি বলেন, প্রাথমিক শিক্ষকদের বেতন অনেক বেশি বাড়ানোর দরকার। সে হারে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বেতন বাড়াতে হবে। সঙ্গে মাদ্রাসা শিক্ষাকে আরও আধুনিক করে গড়ে তুলতে হবে।

শিক্ষায় বিনিয়োগ আরও বাড়ানো প্রয়োজন এমন দাবি তুলে তিনি বলেন, দেশের সর্বোচ্চ বিনিয়োগ যেন শিক্ষাখাতে হয়। বঙ্গবন্ধু শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছিলেন। শিক্ষাই সব সংকটের সমাধান করতে পারে।

অনুষ্ঠানে অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান বলেন, দক্ষ শিক্ষক তৈরি করতে পারলেই আমরা এগিয়ে যাবো। আশা করি দক্ষ শিক্ষক সৃষ্টিতে বিনিয়োগ বাড়িয়ে হলেও তা করা হবে।

জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্টের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ কাজী ফারুক আহমেদের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন অধ্যক্ষ নূরুন্নবী সিদ্দিকী, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষিকা মনিরা আফরোজ, অ্যাকশন এইডের শিক্ষা বিষয়ক সম্পাদক নূরুন্নবী বারী, বাংলাদেশ শিক্ষক সমিতির অতিরিক্ত মহাসচিব খান মোশাররফ হোসেন, যুগ্ম-মহাসচিব মোহাম্মদ মহসীন রেজা প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৫
এসইউজে/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।