ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

প্রশ্নপত্র ফাঁস চক্রে জুডিশিয়াল কন্ট্রোলারের ব্যক্তিগত কর্মকর্তা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৫
প্রশ্নপত্র ফাঁস চক্রে জুডিশিয়াল কন্ট্রোলারের ব্যক্তিগত কর্মকর্তা! ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মেডিকেলে ভর্তি, কৃষি কর্মকর্তা নিয়োগ পরীক্ষা ও সহকারী জজ নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনার সাথে জুডিশিয়াল সার্ভিস কমিশন কন্ট্রোলারের ব্যক্তিগত কর্মকর্তা নাজিমও জড়িত।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সহকারী পরিচালক ওমর সিরাজের যোগসাজশে নাজিম এ ধরনের অপকর্ম চালায়।

এরা সাধারণত মেডিকেল ভর্তির প্রশ্ন ১৫ লাখ, কৃষি কর্মকর্তা নিয়োগের প্রশ্ন ৬ লাখ এবং সহকারী জজ নিয়োগ পরীক্ষার উত্তরপত্র তৈরি করতে ১০ লাখ টাকা নিয়ে থাকে।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর আগারগাঁও এ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কার্যালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান র‌্যাবের মিডিয়া উইং এর পরিচালক মুফতি মাহমুদ খান।

মুফতি মাহমুদ সাংবাদিকদের জানান, নির্দিষ্ট তারিখে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর নাজিম টাকা নেওয়া পরীক্ষার্থীর উত্তরপত্র আলাদা করে রাখেন। পরে আগে থেকে সংগ্রহে থাকা ব্লাঙ্ক উত্তরপত্রে প্রশ্নপত্রের সঠিক উত্তরপত্র তৈরি করে আবার অন্যান্য উত্তরপত্রের সাথে রেখে দেয়া হয়।

এর আগে গত বুধবার মেডিকেলে ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের ৪ জনকে আটক করা হয়। ওই চারজনকে জিজ্ঞাসাবাদে ‌দেওয়া তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে শুক্রবার সকালে এই তিনজনকে আটক করা হয়েছে।

মুফতি মাহমুদ জানান, এ ঘটনায় অন্য আসামিরা হলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এহসান ইমতিয়াজ ও বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের স্টোর কিপার রেজাউল করিম।

পরিচালক আরো জানান, এ ধরনের ঘটনার সাথে আরো অনেকেরই জড়িত থাকার তথ্য রয়েছে। এই চক্রগুলো কয়েকটি ভাগে বিভক্ত হয়ে এ ধরনের অপকর্ম করে থাকে। অত্যাধুনিক ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহারসহ বিভিন্ন কৌশল অবলম্বন করে থাকে তারা।

তিনি জানান, আটককৃত ওমর সিরাজের অফিস ও তার বাসায় অভিযান চালিয়ে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের উত্তরপত্র, বেশ কিছু নগদ টাকা ও ব্যাংক চেক জব্দ করা হয়েছে।

এছাড়া নাজিমের বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে বলে সাংবাদিকদের জানান মুফতি মাহমুদ।

উল্লেখ্য,শুক্রবার সকালে মেডিকেলে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় জড়িত সন্দেহে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সহকারী পরিচালক ওমর সিরাজসহ ৩ জনকে আটক করে র‌্যাব।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৫
এনএইচএফ/জেডএফ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।