ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

প্রা. প্রধান শিক্ষকদের লাগাতার কর্মবিরতির আল্টিমেটাম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
প্রা. প্রধান শিক্ষকদের লাগাতার কর্মবিরতির আল্টিমেটাম ছবি: কাশেম হারুণ/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ৫ দফা দাবি আদায়ে আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতি।

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের দাবি না মানা হলে আগামী ৬ অক্টোবর থেকে তারা লাগাতার কর্মবিরতি কর্মসূচি পালন করবেন।



তাদের দাবির মধ্যে রয়েছে- দ্বিতীয় শ্রেণির গ্রেজেটেড কর্মকর্তার পদমর্যাদা বাস্তবায়ন ও জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেডে অন্তর্ভুক্তকরণ।
 
রোববার সকালে জাতীয় প্রেসক্লাবের তৃতীয় তলায় হলরুমে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

এ সংবাদ সম্মেলনে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে দাবিগুলো মেনে নেওয়ার জন্য বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও প্রধানমন্ত্রীর জরুরি হস্তক্ষেপের জন্য দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

দাবি মেনে নেওয়া না হলে আগামী ৬ অক্টোবর থেকে প্রধান শিক্ষকরা লাগাতার পূর্ণদিবস কর্মবিরতি পালন করবেন বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।
 
প্রধান শিক্ষকদের দাবিগুলোর মধ্যে রয়েছে- প্রবেশ পদে প্রশিক্ষণবিহীন ও প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের উন্নীত দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা অনুযায়ী, জাতীয় বেতন স্কেলের ১০ম গ্রেডে অন্তর্ভুক্তকরণসহ দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে ঘোষণা করা এবং দ্বিতীয় শ্রেণির গ্রেজেটেড কর্মকর্তার পদে পদায়ন করে বাইনেম গেজেট প্রকাশ করা।
 
এ ছাড়াও প্রধান শিক্ষককে ‘সেলফ ড্রয়িং কর্মকর্তা’ হিসেবে ঘোষণা করার দাবিও তুলে ধরা হয়।

আরো দাবির মধ্যে রয়েছে- নতুন নিয়োগ বিধি প্রণয়ন করে যোগ্যতা ও বিভাগীয় পদোন্নতি পরীক্ষার মাধ্যমে সহকারী শিক্ষক থেকে মহাপরিচালক পর্যন্ত শতভাগ বিভাগীয় পদোন্নতির বিধান চালু করা; প্রাথমিক শিক্ষা সম্পর্কিত বিভাগীয় নীতিনির্ধারণী সিদ্ধান্তের ক্ষেত্রে প্রধান শিক্ষকদের সাংগঠনিক প্রতিনিধিত্ব নিশ্চিত করা; প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম-স্কেল পুনর্বহাল করা।

সংবাদ সম্মেলনে বলা হয়, আগামী ৩০ সেপ্টেম্বর থেকে এ দাবিগুলো মেনে নেওয়া না হলে সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগামী ৩ অক্টোবর থেকে ৫ অক্টোবর পর্যন্ত সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত কর্মবিরতি ও ৬ অক্টোবর থেকে লাগাতার পূর্ণদিবস কর্মবিরতি পালন করা হবে।

সেই সঙ্গে নভেম্বরে অনুষ্ঠেয় সমাপনী পরীক্ষার দায়িত্ব বর্জন করার কথা বলা হয় সংবাদ সম্মেলনে।

এদিকে, আগামী ১ থেকে ১০ অক্টোবর পর্যন্ত প্রধান শিক্ষকের চেয়ার বর্জন করার কর্মসূচিও ঘোষণা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫/আপডেটেড: ১৩৪৮ ঘণ্টা
এসকে/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।