ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

উচ্চশিক্ষায় শতকরা ৯৫ ভাগ ভর্তুকি দিচ্ছে সরকার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৫
উচ্চশিক্ষায় শতকরা ৯৫ ভাগ ভর্তুকি দিচ্ছে সরকার ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশ সরকার উচ্চশিক্ষায় শতকরা ৯৫ ভাগ পর্যন্ত ভর্তুকি দিচ্ছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের (এনইউএস) সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়টির উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে তিনি এ কথা জানান।



প্রফেসর আবদুল মান্নান বলেন, বর্তমান সরকার উচ্চশিক্ষায় শতকরা ৯৫ ভাগ পর্যন্ত ভর্তুকি দিচ্ছে। সাম্প্রতিককালে দেশে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের বিস্তার ঘটেছে। বাংলাদেশে এখন উচ্চশিক্ষার ক্ষেত্রে অনেক অগ্রগতি হচ্ছে।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর মান্নানের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের (এনইউএস) উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এনইউএস’র পক্ষে একাডেমিক অ্যাফেয়ার্সের ডেপুটি প্রেসিডেন্ট এবং প্রোভোস্ট প্রফেসার ট্যান ইয়াং চে প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

প্রফেসর ট্যান ইয়াং চে বলেন, স্বায়ত্বশাসন ছাড়া বিশ্ববিদ্যালয়গুলো যথাযথভাবে কাজ করতে পারে না। তিনি ইউজিসি প্রতিনিধি দলকে জানান, সিঙ্গাপুর সরকার শিক্ষায় শতকরা ৭৫ ভাগ ভর্তুকি দেয় এবং বাকি ২৫ ভাগ অর্থ শিক্ষার্থীদের ফি থেকে আসে।

বর্তমানে প্রফেসর মান্নান সিঙ্গাপুর এবং অস্ট্রেলিয়ায় শিক্ষা সফরে রয়েছেন। সফরে ইউজিসি’র সদস্য, কর্মকর্তা, প্ল্যানিং কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা রয়েছেন।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।