ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

অটিস্টিক শিক্ষার্থীদের জন্য পরীক্ষায় বাড়তি ৩০ মিনিট সময়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
অটিস্টিক শিক্ষার্থীদের জন্য পরীক্ষায় বাড়তি ৩০ মিনিট সময়

ঢাকা: অটিস্টিক, ডাউন সিনড্রোম বা সেরিব্রালপল্সি আক্রান্ত শিশুরা পাবলিক পরীক্ষায় অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। এছাড়া পরীক্ষায় সহায়তাকারীও পাবে তারা।



এ সকল শিক্ষার্থীর পরীক্ষায় অংশগ্রহণে সুবিধার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করে পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এই পরিপত্র চলতি বছরের সকল পাবলিক পরীক্ষা থেকে কার্যকর হবে বলে বুধবার (৩০ সেপ্টেম্বর) জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, বিশেষ চাহিদাসম্পন্ন অটিস্টিক এবং ডাউন সিনড্রোম বা সেরিব্রালপল্সি আক্রান্ত শিশুরা একটু অন্যমনস্ক ও খেয়ালি হয়ে থাকে। তাই তাদের পরীক্ষায় অংশগ্রহণে শিক্ষক, অভিভাবক ও সাহায্যকারীর প্রয়োজন হয়।

‘এ কারণে এ ধরণের শিশুদের পাবলিক পরীক্ষায় অংশগ্রহণে সুবিধার জন্য অন্যান্য শিক্ষার্থীদের তুলনায় শতকরা ১০ ভাগ (৩ ঘণ্টার পরীক্ষার ক্ষেত্রে ৩০ মিনিট) অতিরিক্ত সময় প্রদান এবং শিক্ষক বা অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ ব্যবস্থাপনা ও সহায়তায় পরীক্ষা প্রদানের সুযোগ দেয়া যাবে। ’

পরিপত্রে বলা হয়, শিক্ষার্থী যে কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবে, সেই কেন্দ্রপ্রধান বা প্রধান শিক্ষক বা অধ্যক্ষ বা কেন্দ্রসচিব তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

শিক্ষার্থীর  অভিভাবককে এ সুবিধা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর আবেদন করে পূর্বানুমতি নিতে হবে।

আবেদনপত্রের সাথে সিভিল সার্জনের বিশেষ অটিজম বা ডাউন সিনড্রোম বা সেরিব্রালপল্সি শনাক্তকরণ সনদ এবং পরীক্ষার্থী ও সাহায্যকারীর পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি জমা দিতে হবে।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
এমআইএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।