ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

এমপিও’র দাবিতে শিক্ষকদের অবস্থান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৫
এমপিও’র দাবিতে শিক্ষকদের অবস্থান ছবি: সোহাগ / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: স্বীকৃতিপ্রাপ্ত সব নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তিসহ ৩ দফা দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা।
 
বুধবার (২৮ অক্টোবর) সকাল থেকে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে ঢাকা ও ঢাকার বাইরে থেকে আসা কয়েকশ’ শিক্ষক অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে বিক্ষোভ করছেন।


 
তাদের অন্য দাবির মধ্যে রয়েছে- শিক্ষা প্রতিষ্ঠানে যোগদানের তারিখ থেকে বয়স গণনা ও নতুন শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি/পাঠদান বন্ধ রাখা।
 
এর আগে ২৬ ও ২৭ অক্টোবর একই দাবিতে জাতীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষকরা।
 
সংগঠনের সভাপতি অধ্যক্ষ মো. এশারত আলী বলেন, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১ লাখ ২০ হাজার শিক্ষক কর্মচারী ১০-১৫ বছর ধরে বিনা বেতনে চাকরি করায় তাদের মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। গত ৫ বছর ধরে আন্দোলন চললেও সরকার আমাদের দাবি বাস্তবায়ন করছে না। সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি ছিল প্রতিটি ঘরে একজন করে চাকরি দেওয়ার। এসব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হলে সরকারের প্রতিশ্রুতি কিছুটা হলেও বাস্তবায়ন হবে।
 
‘আন্দোলন করে কোনো লাভ হবে না। অর্থপ্রাপ্তি সাপেক্ষে এমপিও দেওয়া হবে। ’ শিক্ষামন্ত্রীর এমন বক্তব্যের প্রতিবাদ জানান অধ্যক্ষ মো. এশারত আলী। দাবি না মানলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দেন তিনি।
 
কর্মসূচিতে সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ তাপস কুমার কুন্ডুসহ কেন্দ্রীয় নেতারা বক্তব্য রাখেন। বিকেলে তাদের পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৫
আরইউ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।