ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মর্যাদার সর্বোচ্চ অগ্রাধিকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মর্যাদার সর্বোচ্চ অগ্রাধিকার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

ঢাকা: পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন-বৈষম্য নিরসনে কাজ করছে সরকার। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মর্যাদার ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার দেবে শিক্ষা মন্ত্রণালয়।


 
বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ে বিভিন্ন উইং প্রধানদের নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাহিদ।
 
বৈঠক শেষে শিক্ষামন্ত্রী নিজ দফতরে বাংলানিউজকে বলেন, সভায় নতুন জাতীয় বেতন স্কেলে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মান-মর্যাদা ও স্বার্থ সম্পর্কিত বিষয়াদি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বিশ্ববিদ্যালয় শিক্ষকরা আমাদের সন্তানদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলছেন। তাদের মান-মর্যাদা-ইজ্জত সর্বোচ্চ। সরকার তাদের মান-মর্যাদা ও স্বার্থ রক্ষায় যা যা করা সম্ভব, সব করবে।
 
তিনি বলেন, শিক্ষকদের বেতন-বৈষম্য নিরসনে সরকার কমিটি করে দিয়েছে, অন্য ক্ষেত্রে কমিটি করেনি, তার মানে এটা ইতিবাচক। আমি নিজে বেতন-বৈষম্য নিরসন সংক্রান্ত পুনর্গঠিত মন্ত্রিসভা কমিটির প্রধান ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে কথা বলেছি। শিক্ষকদের সঙ্গেও কথা বলেছি।
 
শিক্ষকদের সরকারের ওপর আস্থা রেখে আন্দোলন-কর্মসূচি ছেড়ে ক্লাস ও ভর্তি পরীক্ষাসহ একাডেমিক কার্যক্রম চালিয়ে যাওয়ার আহ্বান জানান মন্ত্রী।
 
গত ৭ সেপ্টেম্বর মন্ত্রিসভায় অষ্টম বেতন কাঠামো অনুমোদনের পর আমলাদের সঙ্গে বেতন ও পদ মর্যাদার বৈষম্য নিরসনে আন্দোলন শুরু করেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। ১ নভেম্বর থেকে নতুন কর্মসূচি রয়েছে তাদের।
 
গত ২২ সেপ্টেম্বর থেকে ১৬ অক্টোবর যুক্তরাষ্ট্র সফরের আগে পরে অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, তিনি (অর্থমন্ত্রী) ইতিবাচক মনোভাব দেখিয়েছেন।
 
পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বার্থ রক্ষায় শিক্ষা মন্ত্রণালয় নতুন জাতীয় বেতন স্কেল ঘোষণার পর পুর্নগঠিত মন্ত্রিসভা কমিটির সঙ্গে একত্রে কাজ করবে বলে জানান নাহিদ।
 
সভায় শিক্ষাসচিব ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন উইং প্রধানরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এমআইএইচ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।