ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ক্যাডেট কলেজের শিক্ষকদের সনদ দিলো ব্রিটিশ কাউন্সিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
ক্যাডেট কলেজের শিক্ষকদের সনদ দিলো ব্রিটিশ কাউন্সিল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ক্যাডেট কলেজের শিক্ষকদের মধ্যে সনদ বিতরণ করেছে ব্রিটিশ কাউন্সিল। ১২টি ক্যাডেট কলেজ থেকে ১২০ জন শিক্ষককে সনদ তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।



সনদ প্রাপ্ত শিক্ষকরা বাংলাদেশে শিক্ষাদানের ক্ষেত্রে ক্যাডেট কলেজের খ্যাতিকে বৃদ্ধি করবে এমন একটি প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন করেছেন।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ঢাকায় ব্রিটিশ কাউন্সিলে এই অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের সবগুলো ক্যাডেট কলেজে শিক্ষাদান ও শিক্ষাগ্রহণের মান উন্নয়নের লক্ষে গত বছরের জানুয়ারি মাসে ব্রিটিশ হাই কমিশন ও বাংলাদেশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অংশীদারিত্বে ৬০ জন শিক্ষককে নিয়ে আনুষ্ঠানিকভাবে এ প্রকল্পটি উদ্বোধন করা হয়। শিক্ষকদের শিক্ষাবিজ্ঞান বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে এ লক্ষ্য অর্জন করা হয়।

এ প্রকল্পের লক্ষ্য ২০১৬ সালের মধ্যে ৩৮৪ জন শিক্ষককে এ প্রশিক্ষণ দেওয়া।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাডজুডেন্ট জেনারেল মেজর জেনারেল মো. মাহফুজুর রহমান ও বাংলাদেশে নিযুক্ত ডেপুটি ব্রিটিশ হাই কমিশনার মার্ক ক্লেটন। আরও উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের পরিচালক বারবারা উইকহ্যাম।

এই প্রকল্পের আরেকটি উদ্যোগ হলো যুক্তরাজ্যের দ্য ডিউক অব ইয়র্ক’স রয়্যাল মিলিটারি স্কুল ও বাংলাদেশের ক্যাডেট কলেজগুলোর মধ্যে শিক্ষার্থী বিনিময়।

এ বছরের শুরুর দিকে বাংলাদেশের প্রায় সবগুলো ক্যাডেট কলেজ থেকে ৪০ জন ক্যাডেট অ্যাডভেঞ্চার ট্রেনিং ও নেতৃত্বের কার্যক্রম বিষয়ে প্রশিক্ষণ নিতে দ্য ডিউক অব ইয়র্ক’স রয়্যাল মিলিটারি স্কুল ঘুরে আসে। সম্প্রতি দ্য ডিউক অব ইয়র্ক’স রয়্যাল মিলিটারি স্কুলের ক্যাডেটদের একটি প্রতিনিধি দল ফৌজদারহাট ক্যাডেট কলেজ ও ফেনী গার্লস ক্যাডেট কলেজ পরিদর্শন করে।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৫
এমআইএইচ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।