ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

সিলেটে জেএসসি পরীক্ষার্থী এক বছরে বেড়েছে ১৭ হাজার ৭৮৮

আব্দুল্লাহ আল নোমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৫
সিলেটে জেএসসি পরীক্ষার্থী এক বছরে বেড়েছে ১৭ হাজার ৭৮৮ ফাইল ফটো

সিলেট: সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় ১লাখ ২৮হাজার ৯শ’ ৯৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। গত বছর ২০১৪ সালে এ বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১লাখ ১১ হাজার ২শ’ ১১ জন।

মাত্র এক বছরের ব্যবধানে বেড়েছে ১৭ হাজার ৭শ’ ৮৮ জন পরীক্ষার্থী। সে সাথে বেড়েছে শিক্ষাপ্রতিষ্ঠান এবং পরীক্ষা কেন্দ্রের সংখ্যা।

শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান খান বাংলানিউজকে বলেন, নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্য সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। ঘোষিত রুটিন অনুযায়ী রোববার (১ নভেম্বর) থেকে শুরু হবে পরীক্ষা । তা চলছে ১৮ নভেম্বর পর্যন্ত । প্রথম দিন অনুষ্ঠিত হবে বাংলা প্রথম পত্র এবং পরীক্ষা প্রতিদিন যথাসময়ে সকাল দশটায় শুরু হবে।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বোর্ডের অধীনে এবারের জেএসসি পরীক্ষায় সিলেটের চার জেলায় ১লাখ ২৮ হাজার ৯শ’ ৯৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ৫৬ হাজার ১শ’ ১২ জন এবং ছাত্রী ৭২ হাজার ৮শ’ ৮৭ জন। এবারের পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী ১লাখ ২২ হাজার ৭শ’ ৫২জন ও অনিয়মিত পরীক্ষার্থী রয়েছে ৬ হাজার ২শ’ ৪৭জন।

এবার পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রী ১৬ হাজার ৭শ’ ৭৫ জন বেশি।

এ বছর বোর্ডের অধীনে সিলেট জেলায় সবচেয়ে বেশী এবং হবিগঞ্জ জেলায় সবচেয়ে কম পরীক্ষার্থী অংশ নিচ্ছে। সিলেট নগরীসহ জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ৪৪ হাজার ৭শ’ ৪৯ জন। এর মধ্যে ১৯ হাজার ৭শ’ ৯৯ জন ছাত্র ও ২৪ হাজার ৯শ’ ৫০ জন ছাত্রী।

সিলেট ও হবিগঞ্জ ছাড়াও ‍অন্যান্য জেলার মধ্যে মৌলভীবাজার জেলার পরীক্ষার্থীর সংখ্যা ৩০ হাজার ২শ’ ৭৯ জন। এর মধ্যে ছাত্র ১২ হাজার ৬শ’ ৭১ জন ও ছাত্রী ১৭ হাজার ৬শ’ ৮ জন।

সুনামগঞ্জ জেলার পরীক্ষার্থীর সংখ্যা ২৮ হাজার ৯০ জন। এর মধ্যে ছাত্র ১২ হাজার ৪শ’ ১৩ জন ও ছাত্রী ১৫ হাজার ৬শ’ ৭৭ জন।

হবিগঞ্জ জেলার মোট ২৫ হাজার ৮শ’ ৮১ জন পরীক্ষার্থীর মধ্যে ১১ হাজার ২শ’ ২৯ জন ছাত্র ও ১৪ হাজার ৬শ’ ৫২ জন ছাত্রী।

সিলেট শিক্ষা বোর্ড সংশ্লিষ্টরা জানিয়েছেন, এবারের পরীক্ষায় একটি নতুন কেন্দ্র বৃদ্ধি করা হয়েছে। এ বছর সিলেট বিভাগের মোট ১১৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে মধ্যে সিলেট জেলায় ৪৪টি, সুনামগঞ্জ জেলায় ২৬টি, মৌলভীবাজার জেলায় ২৩টি ও হবিগঞ্জ জেলার ২৬টি কেন্দ্র রয়েছে। গত বছর এ বিভাগে মোট কেন্দ্র ছিল ১১৮টি।

এছাড়া চার জেলার ৯২টি নতুন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবার বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছে। ফলে এ বছর শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩টি। গত বার এর সংখ্যা ছিলো ৯শ’ ১১ টি।

নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে সিলেট শিক্ষা বোর্ডের পদস্থ কর্মকর্তাদের সমন্বয়ে ৪টি বিশেষ টিম গঠন করা হয়েছে বলে বাংলানিউজকে জানান বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান খান।

এছাড়াও জেলা উপজেলা প্রশাসনে কর্মরত কর্মকর্তা, নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ পরীক্ষা চলাকালে কেন্দ্র সমূহ পরিদর্শন করবেন বলেও জানান তিনি।

রোববার থেকে (২ ফেব্রুয়ারী) থেকে দেশের আটটি বোর্ডের অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসা বোর্ডের অধীনে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হবে।

এবার সারাদেশে জেএসসি পরীক্ষায় ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন এবং জেডিসিতে ৩ লাখ ৫৮ হাজার ৪৮৬ জন অংশ নেবেন। বিদেশের ৮টি কেন্দ্রসহ ২ হাজার ৬২৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী সংখ্যা ২ লাখ ৩৫ হাজার ২৪১ জন বেশি।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৫
এএএন/এমআইকে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।