ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

রাজশাহীতে জেএসসি দিচ্ছেন ২ লাখ ২৮ হাজার শিক্ষার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৫
রাজশাহীতে জেএসসি দিচ্ছেন ২ লাখ ২৮ হাজার শিক্ষার্থী ফাইল ফটো

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় এবার অংশ নিচ্ছেন মোট ২ লাখ ২৮ হাজার ৩৫১ জন শিক্ষার্থী।

গত বছর এ বোর্ডের অধীনে জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ২ লাখ ৫১৩ জন।

গত বছরের তুলনায় এ বছর রাজশাহী শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষার শিক্ষার্থী সংখ্যা বেড়েছে ২৭ হাজার ৮৩৮ জন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, এর আগে ২০১৩ সালে এই বোর্ডের অধীনে জেএসসির পরীক্ষায় শিক্ষার্থীদের সংখ্যা ছিলো ১ লাখ ৮৯ হাজার ১৩৭ জন। প্রতি বছরই পরিক্ষার্থীর সংখ্যা ব্যাপক হারে বাড়ছে।

এদিকে, শনিবার (৩১ অক্টোবর) দুপুরে এসব তথ্য উপস্থাপন করে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখতে গিয়ে পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল কালাম আজাদ জানান, বোর্ডের অধীনে ২ হাজার ৯৭৩টি স্কুলে অনুষ্ঠিতব্য জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় এবার মোট কেন্দ্রের সংখ্যা ২২৫টি।

গত বছরে ছিল ২১১টি। নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ২২ হাজার ৬৬৬ জন। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৬৬৫ জন। জিপিএ উন্নয়ন ২০ জন। পরীক্ষায় অংশগ্রণার্থীদের মধ্যে ছাত্রের সংখ্যা ১ লাখ ১০ হাজার ৩৩৮ জন এবং ছাত্রী সংখ্যা ১ লাখ ১৮ হাজার ১৩ জন।

ভিজিলেন্স টিমের সংখ্যা ১২৭টি। ঝটিকা টিমের সংখ্যা ৬টি। মোট দৃষ্টি প্রতিবন্ধী পরীক্ষার্থীর সংখ্যা ১১জন। মোট শারীরিক প্রতিবন্ধী পরীক্ষার্থীর সংখ্যা ১ জন।

জেএসসি পরীক্ষায় শিক্ষার্থী বাড়া প্রসঙ্গে শিক্ষা বোর্ড সচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবুল কালাম আজাদ জানান, সরকারের কড়া নজরদারি ও শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষেত্রে আর্থিক সুযোগ করে দেওয়ার কারণে ঝড়ে পড়া শিক্ষার্থীরা শিক্ষা ক্ষেত্রে ঘুরে দাঁড়িয়েছে।

তিনি বলেন, এ জন্য পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। গত বছরে জেএসসি পরীক্ষায় পাসের হার ছিলো ৯৫ দশমকি ৩২ শতাংশ। তবে এবার পাসের হার আরও বাড়বে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৫
এসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।