ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

বরিশাল বোর্ডে জেএসসিতে এক লাখের বেশি পরীক্ষার্থী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৫
বরিশাল বোর্ডে জেএসসিতে এক লাখের বেশি পরীক্ষার্থী

বরিশাল : আজ (রোববার) শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা।

এবারের জেএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থীর সংখ্যা এক লক্ষ নয় হাজার ৩৬৩ জন।

মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রীদের সংখ্যাই বেশি।

নির্দিষ্ট সময়ে পরীক্ষা শুরু’র লক্ষ্যে আগাম সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সুষ্ঠু ও সু-শৃঙ্খল পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য বিভাগের প্রতিটি জেলায় জেলা প্রশাসনের সমন্বয়ে গঠিত হয়েছে ভিজিলেন্স টিম।

পুলিশ প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হয়েছে বিশেষ আগাম নিরাপত্তা ব্যবস্থা।

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, বোর্ডের অধীনে এক হাজার ৬৮৪টি বিদ্যালয় থেকে মোট এক লাখ নয় হাজার ৩৬৩ জন পরীক্ষার্থী অংশ নেয়ার কথা রয়েছে। এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা এক লক্ষ সাত হাজার ৮৮১ জন। নিয়মিত পরীক্ষার্থী এক হাজার ৪৬৮ জন এবং জিপিএ উন্নয়নের জন্য পরীক্ষা দিচ্ছেন আরো ১৪ জন।

বরিশাল বোর্ডে মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা ৫২ হাজার ৩৭৩ জন এবং ছাত্রী সংখ্যা ৫৬ হাজার ৯৯০ জন।

বরিশাল জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৩৬ হাজার ৭৩৪ জন। এর মধ্যে ছাত্র ১৬ হাজার ৯৯৮ এবং ছাত্রী ১৯ হাজার ৭৩৬ জন। এ জেলায় পরীক্ষার কেন্দ্র সংখ্যা ৫৮ টি।

ঝালকাঠি জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৩৩ জন। এর মধ্যে ছাত্র চার হাজার ৫৮৫ এবং ছাত্রী পাঁচ হাজার ৪৮৪ জন। এ জেলায় পরীক্ষার কেন্দ্র সংখ্যা ১৬টি।

পিরোজপুর জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৪৭৩ জন। এর মধ্যে ছাত্র ছয় হাজার ৫০২ এবং ছাত্রী সাত হাজার ৯৭১ জন। এ জেলায় পরীক্ষার কেন্দ্র সংখ্যা ১৮টি।

পটুয়াখালী জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ৩৭৬ জন। এর মধ্যে ছাত্র ১০ হাজার ৩৩ এবং ছাত্রী নয় হাজার ৩৪৩ জন। এ জেলায় পরীক্ষার কেন্দ্র সংখ্যা ২৪টি।

বরগুনা জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ১৯১ জন। এর মধ্যে ছাত্র পাঁচ হাজার ৯৯৫ এবং ছাত্রী ছয় হাজার ১৯৬ জন। এ জেলায় পরীক্ষার কেন্দ্র সংখ্যা ১৬টি।

এছাড়া ভোলা জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৬ হাজার ৫৫৬ জন। এর মধ্যে ছাত্র আট হাজার ২৬০ এবং ছাত্রী আট হাজার ২৯৬ জন। এ জেলায় পরীক্ষার কেন্দ্র সংখ্যা ২১টি।

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শাহ আলমগীর জানান, যারা মান উন্নয়ন পরীক্ষা দেবে তাদের পুরাতন প্রশ্নে পরীক্ষা গ্রহণ করা হবে। নতুনদের প্রশ্ন হবে প্রচলিত নিয়মে।

তিনি বলেন, পরীক্ষা গ্রহণের লক্ষে ইতোমধ্যে প্রতিটি কেন্দ্র সচিবদের চিঠি ও সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তাছাড়া শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ গঠন করেছেন ভিজিলেন্স টিম। পাশাপাশি পরীক্ষা চলাকালে আইন শৃংখলা রক্ষায় প্রশাসনকে চিঠি দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০৩১৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।