ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

জেএসসি-জেডিসিতে প্রথম দিনে অনুপস্থিত ৪১৮০৯ শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৫
জেএসসি-জেডিসিতে প্রথম দিনে অনুপস্থিত ৪১৮০৯ শিক্ষার্থী ছবি: রাজীব/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রথম দিনে মোট অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ৪১ হাজার ৮০৯ জন। আর মাদ্রাসা বোর্ডে বহিষ্কৃত হয়েছে ২ শিক্ষার্থী।



এদিন জেএসসি-জেডিসিতে মোট ২১ লাখ ৯৬ হাজার ৫৭১ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

পরীক্ষা উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয়ে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়, ঢাকা বোর্ডে অনুপস্থিত ১২ হাজার ৯২ জন, চট্টগ্রামে ২ হাজার ৩৯১ জন, রাজশাহীতে ৩ হাজার ৮৭২ জন, বরিশালে ২ হাজার ৮৫১ জন, সিলেটে ২ হাজার ১৫১ জন, দিনাজপুরে ৩ হাজার ৬২৫ জন, কুমিল্লায় ৩ হাজার ৮০৮ জন, যশোরে ৪ হাজার ৩৫৮ জন শিক্ষার্থী।

মাদ্রাসা বোর্ডে জেডিসিতে অনুপস্থিত ছিল ৬ হাজার ৬৬১ জন শিক্ষার্থী। গত বছর প্রথম দিনে ২ দশমিক ৩৩ শতাংশ শিক্ষার্থী অনুপস্থিত থাকলেও এবার তা ১ দশমিক ৯৪ শতাংশ বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

জাতীয় পর্যায়ের এই পরীক্ষায় এবার ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী অংশ নেওয়ার কথা ছিল। এরমধ্যে জেএসসিতে ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন এবং জেডিসিতে পরীক্ষার্থীর সংখ্যা তিন লাখ ৫৮ হাজার ৪৮৬ জন।

প্রথম দিন সকাল ১০টা থেকে জেএসসিতে বাংলা প্রথমপত্র এবং জেডিসিতে কুরআন মাজিদ ও তাজবিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৫
এমআইএইচ/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।