ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

খুবি’তে আসনপ্রতি লড়বেন ৩৪ ভর্তিচ্ছু

মাহবুবুর রহমান মুন্না, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৫
খুবি’তে আসনপ্রতি লড়বেন ৩৪ ভর্তিচ্ছু

খুলনা : খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় পাঁচটি স্কুল ও একটি ইনস্টিটিউটের আওতায় ২৬টি ডিসিপ্লিনে মোট ১ হাজার ১১৮টি আসনের বিপরীতে ৩৭ হাজার ৫৬৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে গড়ে আবেদন পড়েছে ৩৪টি।



রোবার (১ নভেম্বর) খুবি’র জনসংযোগ ও প্রকাশনা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক এস এম আতিয়ার রহমান বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, আবেদনের শেষ সময় পর্যন্ত পাওয়া হিসাব অনুযায়ী, বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলে (ই-১, ই-২) ২ হাজার ৬৭৮টি ও ৫ হাজার ৫৩৭টি আবেদন মিলিয়ে মোট ৮ হাজার ২১৫টি, জীব বিজ্ঞান স্কুলে (এল) ৭ হাজার ৯১১টি, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলে (বি) ৬ হাজার ৮২৩টি, কলা ও মানবিক স্কুলে (এ) ৬ হাজার ৫৩০টি, সামাজিক বিজ্ঞান স্কুলে (এস) ৭ হাজার ৩৬৭টি, চারুকলা ইনস্টিটিউটে (এফ) ৭১৮টি আবেদন মিলিয়ে সর্বমোট ৩৭ হাজার ৫৬৪টি আবেদন জমা পড়েছে।

প্রত্যেক স্কুল (অনুষদ) ও ইনস্টিটিউটে পৃথকভাবে মোট আবেদনকারীর সর্বোচ্চ ছয় হাজার জনকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

তিনি আরও জানান, ১১ ও ১২ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১১ ডিসেম্বর (শুক্রবার) সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের, দুপুর আড়াইটা থেকে বিকেল ৪টা পর্যন্ত জীব বিজ্ঞান স্কুলের এবং বিকেল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১২ ডিসেম্বর (শনিবার) সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত কলা ও মানবিক স্কুলের, দুপুর ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত সামাজিক বিজ্ঞান স্কুলের এবং বিকেল সাড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.ku.ac.bd) পাওয়া যাবে। এছাড়া সংশ্লিষ্ট স্কুলের ডিন অফিস ও ইনস্টিটিউটের পরিচালকের অফিস বা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের একাডেমিক শাখায় (পিএবিএক্স-৭২০১৭১-৩/৫১৬১) যোগাযোগ করে জানা যাবে।
 
বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৫
এমআরএম/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।