ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

খুবি স্থাপত্য ডিসিপ্লিনের কৃতী শিক্ষার্থীদের অ্যাওয়ার্ড প্রদান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৫
খুবি স্থাপত্য ডিসিপ্লিনের কৃতী শিক্ষার্থীদের অ্যাওয়ার্ড প্রদান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের এক নম্বর একাডেমিক ভবনে কেইউএডি-বার্জার অ্যাওয়ার্ড প্রদান উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সোমবার (২ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিন প্রধান ও ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. অনির্বাণ মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।



তিনি বলেন, একাডেমিক অ্যাওয়ার্ড শিক্ষার্থীদের মধ্যে অধ্যবসায় ও অনুশীলনে উৎসাহ যোগায়। একইসঙ্গে বিষয়ের প্রতি আরও গভীর মনোনিবেশের জন্য সহায়ক হয়। এর মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের প্রতিযোগিতার মনোভাব সৃষ্টি হয়, যা তাদের শিক্ষাজীবনে সাফল্য এনে দেয়।

উপাচার্য বলেন, বিশ্বমান অর্জনে খুলনা বিশ্ববিদ্যালয় যে প্রচেষ্টা চালাচ্ছে স্থাপত্য ডিসিপ্লিন এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে। স্থাপত্য ডিসিপ্লিন খুলনা শহরের নান্দনিক সৌন্দার্য বৃদ্ধির ক্ষেত্রে অনন্য ভূমিকা পালন ছাড়াও দেশের সংশ্লিষ্ট ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
নিকট ভবিষ্যতে বিশ্ব পর্যায়ে পরিচিতি লাভ করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি কেইউএডি-বার্জার অ্যাওয়ার্ডকে শিক্ষা সহায়তার যৌথ উদ্যোগ অবহিত করে বলেন, বার্জার যে কেবল একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান তা নয়, সামাজিক দায়িত্ব হিসেবে তারা শিক্ষা-গবেষণার সহায়তায় এগিয়ে এসেছে এই অ্যাওয়ার্ড তার উৎকৃষ্ট নিদর্শন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার খান আতিয়ার রহমান, প্রফেসর ড. মোহাম্মদ ইসমত কাদির ও বার্জার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্থাপত্য ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক এস এম নাজিম উদ্দিন। ২০১১-১২ এর সর্বোচ্চ জিপিএ অর্জনের জন্য লামিয়া তাসলিম অংকন, মো. নাজমুল হুদা, নূর মোহাম্মদ খান এবং ২০১২-১৩ এ জুলফিকার আহমেদ, রেদওয়ান কবীর কৌশিক, মো. আজহারুল ইসলাম, শেখ রিসতি আহমেদ ও শায়লা শারমিন এই অ্যাওয়ার্ড লাভ করেন।

অ্যাওয়ার্ড নিয়ে শিক্ষার্থীরা বলেন, এই অ্যাওয়ার্ড তাদের শিক্ষাজীবনে ইতিবাচক প্রভাব রাখছে এবং তারা এ ধরনের উদ্যোগ গ্রহণ করার জন্য আনন্দিত।

অ্যাওয়ার্ডপ্রাপ্তদের প্রত্যেককে ২৫ হাজার টাকা ও একটি ক্রেস্ট উপহার দেওয়া হয়।
 
খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিন (কেইউএডি) ও বার্জারের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারকের আওতায় প্রতিবছর জিপিএ ৪ এর মধ্যে নূন্যতম ৩.৫ প্রাপ্তদের সর্বোচ্চ স্থান অধিকারীদের এ পুরস্কার ছাড়াও বার্জার স্থাপত্য ডিসিপ্লিনের শিক্ষা উপকরণ সংগ্রহের জন্য অনুদান দিয়ে আসছে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থী ও বার্জারের জ্যেষ্ঠ মহাব্যবস্থাপক (বিক্রয় ও বিপণন) মোহসীন হাবিব চৌধুরীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।      

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৫
এমআরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।