ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

জাবির ভর্তি পরীক্ষায় প্রক্সি

ঢাবির ৩ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৫
ঢাবির ৩ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষায় জালিয়াতির সঙ্গে সরাসরি জড়িত থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) তিন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

প্রক্টরিয়াল বিধি ৫(২) ধারা অনুযায়ী অভিযুক্ত শিক্ষার্থীদের এ বহিষ্কারাদেশ দেওয়া হয়েছে।



মঙ্গলবার (৩ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ধরনের ঘটনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ও মর্যাদা ক্ষুণ্ন করেছে, যা বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ও আইনের পরিপন্থী। তাই অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

বহিষ্কৃতরা হলেন- মো. অলি হোসেন জনি (জনি রহমান-গণযোগাযোগ ও সাংবাদিকতা, ১ম বর্ষ), মাহফুজুর রহমান ইমন-গণিত বিভাগ, ৩য় বর্ষ) এবং খলিলুর রহমান (দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ, ইভিনিং মাস্টার্স)।

জানা যায়, দুর্যোগ বিজ্ঞান বিভাগের ইভিনিং মাস্টার্সের শিক্ষার্থী খলিলুর রহমান তার ছোট ভাই সানাউলের পরীক্ষায় প্রক্সি দেওয়ার জন্য মাহফুজুর রহমান ইমনের সঙ্গে চুক্তি করেন। খলিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ৩৫তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন এবং বর্তমানে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি।

চুক্তি অনুযায়ী, ইমন তার ছোট ভাই অলি হোসেন জনিকে ৫০ হাজার টাকার বিনিময়ে প্রক্সি দেওয়ার জন্য ঠিক করে। সোমবার সানাউলের পরিবর্তে ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের ২০৩ নম্বর রুমে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের পরীক্ষা দিতে যান জনি। এসময় প্রবেশপত্রের সঙ্গে ছবির মিল না পাওয়ায় কর্তব্যরত শিক্ষক জনিকে আটক করে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে ঢাবির ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এএম আমজাদ বাংলানিউজকে বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করেছে। মামলার কপি হাতে পেলে তাদের বিরুদ্ধে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৫
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।