ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের গণসংহতি সমাবেশ রোববার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৫
নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের গণসংহতি সমাবেশ রোববার ছবি: সোহাগ/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এমপিওভুক্তির দাবিতে রোববার (০৮ নভেম্বর) ‘গণসংহতি সমাবেশ’ করবে নন-এমপিও স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা।

ওইদিন বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ শুরু হবে।



শনিবার (০৭ নভেম্বর) নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি মো. এশারত আলী ও সাধারণ সম্পাদক তাপস কুমার কুণ্ডু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, শিক্ষক ও কর্মচারীরা এর আগে ২৬-২৭ অক্টোবর কেন্দ্রীয় শহীদ মিনারে ও ২৮-২৯ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন।

এরপর ৩০ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত লাগাতার অনশন কর্মসূচি পালন করেন তারা। অনশন কর্মসূচিতে কয়েকজন শিক্ষক ও কর্মচারী অসুস্থ হয়ে পড়ায় ও নাগরিক সমাজের অনুরোধে অনশন কর্মসূচি সাময়িক প্রত্যাহার করে ৫ নভেম্বর থেকে অবস্থান কর্মসূচি পালন করা হচ্ছে।

অনশন কর্মসূচি ও অবস্থান কর্মসূচির মাধ্যমে শনিবার নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা আন্দোলনের মাধ্যমে ১৩ দিন পার করেছেন।

রোববারের গণসংহতি সমাবেশে নাগরিক সমাজের প্রতিনিধিসহ দেশের সচেতন নাগরিকদের উপস্থিত হয়ে সমর্থন জানানোর দাবি জানান তারা। সেই সঙ্গে দেশের সকল নন-এমপিও শিক্ষক ও কর্মচারীদের ঢাকায় এসে আন্দোলনে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়।
 
এদিকে স্বীকৃতি প্রাপ্ত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তির জন্য জাতীয় সংসদ অধিবেশনে দাবি উত্থাপনের জন্য সংসদ সদস্যদের স্মারকলিপি দিয়েছেন শিক্ষক ও কর্মচারীরা।

এই স্মারকলিপিতে বলা হয়েছে, ১০ থেকে ১৫ বছর ধরে ২০ লাখ শিক্ষার্থীকে পাঠদানকারী প্রায় ১ লাখ ২০ হাজার শিক্ষক ও কর্মচারী বিনা বেতনে মানবেতর জীবন-যাপন করছেন।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের পক্ষে দাবি উত্থাপনের দাবি জানিয়ে এতে বলা হয়েছে, শিক্ষক ও কর্মচারীদের ৩টি দাবি। এই দাবিগুলো হলো স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি করতে হবে, যোগদানের তারিখ থেকে বয়স গণনা করতে হবে এবং নতুন শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি ও পাঠদান বন্ধ রাখতে হবে।

শিক্ষক ও কর্মচারীদের এই অন্দোলনে নেতৃত্ব দেওয়া নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি এরশাত আলী বলেন, দাবি পূরণের বিষয়ে সুনির্দিষ্ট ঘোষণা না আসা পর্যন্ত অনশন চলবে।

 বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৫
এএসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।