ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

রাবির ভর্তি পরীক্ষা শুরু সোমবার

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৫
রাবির ভর্তি পরীক্ষা শুরু সোমবার

রাবি(রাজশাহী): রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সোমবার শুরু হচ্ছে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। চার দিনব্যাপী এ ভর্তি পরীক্ষা শেষ হবে ১২ নভেম্বর।

ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

পরীক্ষায় অংশ নিতে আগত ভর্তিচ্ছুদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ভর্তি পরীক্ষায় জালিয়াতি, ছিনতাই, ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ ও পরীক্ষার্থীদের হয়রানি বন্ধ করতে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষায় অসদুপায় অবলম্বনকারীদের তাৎক্ষণিক শাস্তি নিশ্চিত করতে ক্যাম্পাসে থাকছে ভ্রাম্যমাণ আদালত।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থী ছাড়া আর কেউ যাতে ঢুকতে না পারে সেদিকে নজর রাখা হবে। পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কোনো পরীক্ষার্থী যাতে ইলেকট্রিক ডিভাইস নিয়ে কেন্দ্রে ঢুকতে না পারে সেজন্য গেটে নিরাপত্তাকর্মীদের দ্বারা পরীক্ষার্থীদের চেক করে কেন্দ্রে ঢোকানো হবে।

পরীক্ষাকে কেন্দ্র করে ভর্তিচ্ছুদের অধিকাংশ ইতোমধ্যে রাজশাহী শহরে এসে পৌঁছেছেন। অনেকে আসার পথে। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল, পার্শ্ববর্তী এলাকার বিভিন্ন ছাত্রাবাস, বাসা ও শহরের আবাসিক হোটেলে অবস্থান করছেন ভর্তিচ্ছুরা।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর তারিকুল হাসান বাংলানিউজকে জানান, যান চালাচল নিয়ন্ত্রণ করার জন্যে ক্যাম্পাসে ট্রাফিক পুলিশ থাকবে, নিরাপত্তার জন্যে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক ভবনে, গুরুত্বপূর্ণ পয়েন্টে ও পরীক্ষা কেন্দ্রের গেটে পুলিশ থাকবে, এছাড়া একটি অস্থায়ী পুলিশ ক্যাম্প করা হয়েছে।

পরীক্ষার্থীদের সার্বিক সহযোগিতার কথা উল্লেখ করে তিনি বলেন, বিভিন্ন জায়গায় প্রশাসনের পক্ষ থেকে হেল্প ডেস্ক বসানো হয়েছে। তবে কোনো রাজনৈতিক বা স্বেচ্ছাসেবী সংগঠন হেল্প ডেস্ক দিতে পারবে না।

তিনি জানান, পরীক্ষা কেন্দ্রের অ্যাটেন্ডেন্ট সিটে পরীক্ষার্থীদের ডিজিটাল ছবি থাকবে, যে ছবিটি পরীক্ষার্থী ইন্টারনেটে ফরম পূরণের সময় আপলোড করেছিলো। আর সেই আপলোড করা ছবির সঙ্গে পরীক্ষার্থীর প্রবেশপত্রের ছবির মিল থাকতে হবে। নতুবা তাকে পরীক্ষার হলে ঢুকতে দেওয়া হবে না।

নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ন কবীর বলেন, ‘পরীক্ষা দিতে এসে পরীক্ষার্থীরা যাতে হয়রানির শিকার না হয় সেজন্য সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ’

এ বছর ভর্তি পরীক্ষায় ৪ হাজার ১৬৮ টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ৬০ হাজার ৬৮২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এ হিসেব অনুযায়ী ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ৩৯ জন শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৫
পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।