ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

‘এ অর্জন শিক্ষার প্রসারে প্রধানমন্ত্রীর অগ্রণী ভূমিকার স্বীকৃতি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৫
‘এ অর্জন শিক্ষার প্রসারে প্রধানমন্ত্রীর অগ্রণী ভূমিকার স্বীকৃতি’ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে ইউনেস্কোর দ্বিতীয় ক্যাটাগরি স্বীকৃতি এবং তার নিজের সংস্থার সহ সভাপতির পদ লাভ শিক্ষার প্রসারে রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রণী ভূমিকার প্রতি বিশ্ব সম্প্রদায়ের স্বীকৃতি বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 
তিনি বলেন, এ কৃতিত্ব শিক্ষা পরিবারের, এ কৃতিত্ব পুরো দেশবাসীর।


 
শনিবার (০৭ নভেম্বর) প্যারিসে ইউনেস্কোর সদর দফতরে সংস্থার ৩৮তম সাধারণ অধিবেশনে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে ইউনেস্কোর ক্যাটাগরি-২ ইনস্টিটিউটে উন্নীত করার প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হয়। ০৪ নভেম্বর শিক্ষামন্ত্রী নাহিদ সংস্থার সহ সভাপতি নির্বাচিত হন।
 
এ দুই অর্জন উপলক্ষে সোমবার (০৯ নভেম্বর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।
 
নাহিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে শিক্ষা ক্ষেত্রে যে অগ্রগতি সাধিত হয়েছে, ১৯৫ সদস্য দেশের জাতিসংঘ সংস্থা ইউনেস্কো তারই স্বীকৃতি দিয়েছে। দেশের শিক্ষা ক্ষেত্রে অগ্রগতির এ ধারা অব্যাহত রাখতে নিবেদিতপ্রাণ হয়ে নিজ নিজ দায়িত্ব পালনের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান তিনি।
 
শিক্ষামন্ত্রী ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ইউনেস্কোর ক্যাটাগরি ২ প্রতিষ্ঠানের মর্যাদা লাভ- রক্তের বিনিময়ে প্রতিষ্ঠিত রাষ্ট্রভাষা বাংলা ও মহান ভাষা আন্দোলনের গৌরবোজ্জ্বল ইতিহাস সারা বিশ্বে নতুন করে তুলে ধরবে। এ স্বীকৃতি মাতৃভাষা ইনস্টিটিউটের কার্যক্রম আরও জোরদার করবে।
 
২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবসকে সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন এবং আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রণী ভূমিকার কথা বিশেষভাবে তুলে ধরেন মন্ত্রী।
 
শিক্ষা সচিবের দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব এএস মাহমুদের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও দফতর প্রধানরা বক্তব্য দেন।
 
অনুষ্ঠানের শুরুতে শিক্ষামন্ত্রীকে মন্ত্রণালয় ও অধীনস্থ অধিদফতর ও সংস্থাগুলোর পক্ষ থেকে ফুল দিয়ে সংবর্ধনা দেওয়া হয়।
 
বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৫
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।