ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

রাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে ৪ জনের কারাদণ্ড

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
রাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে ৪ জনের কারাদণ্ড

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে চার পরীক্ষার্থীকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া অসদুপায় অবলম্বনের অভিযোগে আরও ৫ জনকে পুলিশে সোপর্দ করা হয়েছে।

মঙ্গলবার(১০ নভেম্বর) ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনে ই ও ডি-ইউনিটের পরীক্ষা চলাকালে তাদের আটক করা হয়।

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- গাইবান্ধার সুন্দরগঞ্জের মজিবুর রহমানের ছেলে শরীফুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ফিরোজ আহমেদ, বগুড়ার খান্দার এলাকার আফছার আলীর ছেলে ফজলে রাব্বী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রথম বর্ষের শিক্ষার্থী জামাল আহমেদ।

অসদুপায় অবলম্বনের অভিযোগে আটককৃতরা হলেন- রাজশাহীর বাগমারার ফিরোজ হোসেন, রাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ফরহাদ হোসেন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী বখতিয়ার হোসেন, রাজশাহী কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী নাহিদ আকতার সুমন ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মোহাব্বত হোসেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক তারিকুল হাসান বাংলানিউজকে জানান, ই-ইউনিটের পরীক্ষা চলাকালে অন্যের পক্ষে পরীক্ষায় অংশ নেওয়ার অভিযোগে শরীফুল ইসলাম ও ফিরোজ আহমেদকে বহিষ্কার করে প্রক্টর দপ্তরে পাঠানো হয়। অপরাধ প্রমাণিত হওয়ায় সেখানে ভ্রাম্যমাণ আদালতে নির্বাহী ম্যাজিস্ট্রেট সুকলা সরকার তাদের এক বছর বিনাশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১৫ দিন কারাদণ্ড দেন।

এছাড়া ডি-ইউনিটের পরীক্ষা চলাকালে উত্তরপত্রের সেট কোডের ফাঁকা বৃত্ত কলমের কালি দিয়ে পূরণ না করে অভিনবভাবে কালো টিপ ব্যবহার করার অভিযোগে ফজলে রাব্বীকে বহিষ্কার করা হয়। তাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। একই ইউনিটের পরীক্ষা চলাকালে জামাল আহমেদকে অন্যকে সাহায্য এবং হলে বিশৃঙ্খলা করার অভিযোগে বহিষ্কার করা হয়। তাকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

ই-ইউনিটের পরীক্ষা চলাকালে নিজেদের মধ্যে দেখাদেখির অভিযোগে ফিরোজ হোসেন ও ফরহাদ হোসেনকে এবং অন্যকে সাহায্য করার অভিযোগে বখতিয়ার হোসেন, নাহিদ আকতার সুমন ও মোহাব্বত হোসেনকে বহিষ্কার করা হয়। পরে তাদের পুলিশে সোপর্দ করে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত ই-ইউনিটের বিজোড়, সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত একই ইউনিটের জোড় এবং দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত ডি-ইউনিটের বিজোড় রোল নম্বর এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা ইউনিটের জোড় রোল নম্বরধারীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবার বিশ্ববিদ্যালয়ের নয়টি অনুষদভুক্ত নয়টি ইউনিটে চার হাজার সাতশ ২২টি আসনের বিপরীতে এক লাখ ৬০ হাজার ৬৮২ জন ভর্তিচ্ছু পরীক্ষা অংশগ্রহণের জন্য আবেদন করছেন। এবার প্রতিটি আসনের বিপরীতে লড়ছেন ৩৪ জন শিক্ষার্থী। পরীক্ষা শেষ হবে ১২ নভেম্বর।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৫
পিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।