ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠোর শাবি প্রশাসন

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠোর শাবি প্রশাসন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শাবিপ্রবি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আসন্ন ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরীক্ষায় যেকোনো জালিয়াতি বা বিশৃঙ্খলা রোধে কঠোর পদক্ষেপ নেওয়া হচ্ছে।



বুধবার (১১ নভেম্বর) সংবাদ সম্মেলনে এমন কথা জানান ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক নারায়ণ সাহা এবং সদস্য সচিব ড. মুশতাক আহমেদ।

সম্প্রতি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় জালিয়াতি ধরা পড়ে। এজন্য আগেভাগেই কঠোর পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে ভর্তি কমিটি। আগামী শনিবার (১৪ নভেম্বর) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের পরীক্ষায় এক হাজার ৪৪৮ আসনের বিপরীতে পরীক্ষার্থী ৪১ হাজার ২৯৭ জন।

ওইদিন সকাল সাড়ে নয়টায় ‘এ’ ইউনিট এবং দুপুর আড়াইটায় ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কমিটি জানায়, পরীক্ষা শুরুর একঘণ্টা আগে শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। পরীক্ষা হলে মোবাইলসহ সব ধরনের বিধিবহির্ভূত ইলেক্ট্রনিক ডিভাইস আনা নিষিদ্ধ করা হয়েছে। তবে সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। এছাড়া জালিয়াতি রোধে ভ্রাম্যমাণ আদালত নিয়োজিত থাকবে।

এদিকে ভর্তি পরীক্ষায় বিশৃঙ্খলা রোধে পরীক্ষার দিন সব ধরনের মিছিল, সভা-সমাবেশ নিষিদ্ধের পাশাপাশি ক্যাম্পাসে ব্যানার, পোস্টার, কোনো সংগঠনের টেন্ট প্রদান নিষিদ্ধ করা হয়েছে।

এ বিষয়ে প্রক্টর অধ্যাপক কামরুজ্জামান চৌধুরী জানান, ভর্তি পরীক্ষায় যেকোনো বিশৃঙ্খলা ও প্রশ্নফাঁসসহ জালিয়াতির চেষ্টা কঠোরভাবে দমন করা হবে। এ ব্যাপারে তিনি সবার সহযোগীতা কামনা করেন।

বাংলাদেশ সময় : ১৬৩১ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।