ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

যথাসময়ে পাঠ্যবই পৌঁছে দেওয়ার নির্দেশ মন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
যথাসময়ে পাঠ্যবই পৌঁছে দেওয়ার নির্দেশ মন্ত্রীর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ডিসেম্বরের মধ্যে উপজেলা পর্যায়ে প্রাথমিক স্তরের পাঠ্যবই পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।
 
বুধবার (১১ নভেম্বর) রাজধানীর মাতুয়াইলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) অনুমোদিত দু’টি বই ছাপাখানা আকস্মিক পরিদর্শনে গিয়ে তিনি এ নির্দেশনা দেন।

মন্ত্রী আনন্দ প্রিন্টার্স ও ব্রাইট প্রিন্টার্স নামে ছাপাখানা দু’টির কার্যক্রম পরিদর্শন করেন

প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীণ্দ্রনাথ রায় জানান, পরিদর্শনে গিয়ে বই ছাপানো কার্যক্রম এবং কাগজের মান দেখে সন্তোষ প্রকাশ করেন মন্ত্রী। এসময় তিনি বলেন, প্রতি বছরের মতো এবারও নতুন বছরের প্রথম দিন কোমলমতি শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে।

এজন্য যথাসময়ে মাঠ পর্যায়ে বই পৌঁছে দেওয়ার নির্দেশ দেন মন্ত্রী।

জবাবে ছাপাখানার মালিকেরাও মন্ত্রীকে জানান, আগামী ২০ ডিসেম্বরের মধ্যেই প্রাথমিক শিক্ষার সকল প্রকারের বই মাঠ পর্যায়ে পৌঁছে দেওয়া হবে। ইতোমধ্যে বেশ কিছু বই মাঠ পর্যায়ে পৌঁছে দেওয়া হয়েছে।

এর আগে, গত ২৮ নভেম্বর বই ছাপানো কার্যক্রম পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ওই সময় উপজেলায় মাধ্যমিক স্তরের ৭০ শতাংশ বই পৌঁছে যাওয়ার কথা জানানো হলেও জানা যায়, প্রাথমিকের বই পৌঁছেছে মাত্র ১ শতাংশ।
 
শিক্ষা মন্ত্রণালয়ের অধীন এনসিটিবি জানায়, এবার চার কোটি ৪৪ লাখ ১৬ হাজার ৭২৮ জন শিক্ষার্থীর জন্য ৩৩ কোটি ৩৯ লাখ ৬১ হাজার ১২৪টি বই ছাপানো হচ্ছে।

গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, ২০১৬ শিক্ষাবর্ষে প্রাথমিক শিক্ষার জন্য ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭টি পাঠ্যবই ছাপানো হবে।

বই ছাপানো কার্যক্রম পরিদর্শনকালে মোস্তাফিজুর রহমানের সঙ্গে ছিলেন এনসিটিবির চেয়ারম্যান নারায়ন চন্দ্র পাল ও ছাপাখানার মালিকেরা।
 
বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
এমআইএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।