ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

রাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতি, ৯ জনের কারাদণ্ড

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
রাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতি, ৯ জনের কারাদণ্ড ছবি : প্রতীকী

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার তৃতীয় দিনে জালিয়াতি করার অপরাধে নয় শিক্ষার্থীকে কারাদণ্ডাদেশ দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে চার শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।



বুধবার ‘এফ’ ও ‘এইচ’ ইউনিটের পরীক্ষায় জালিয়াতির দায়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিলুফা বেগম এ আদেশ দেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর তারিকুল হাসান বাংলানিউজকে জানান, এফ-ইউনিটের পরীক্ষা চলাকালে পরস্পর ওএমআর সিট বিনিময় করার দায়ে রাবির আরবি বিভাগে প্রথম বর্ষের শিক্ষার্থী জামশেদুল ইসলাম ও চাঁপাইনবাবগঞ্জের সাদিকুল ইসলামের ছেলে জিকেন আলীকে তিন মাস করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেয় ভ্রাম্যমাণ আদালত।

এইচ ইউনিটের পরীক্ষা চলাকালে অন্যকে সহযোগিতা এবং ওএমআর সিট বিনিময়ের দায়ে রাজশাহী কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ আল নোমান, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র আনাস মো. মারুফ, তুষার চক্রবর্তী, রাবির উদ্ভিদবিদ্যা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আশিকুর রহমান, দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র মশিউর রহমান এবং পাবনার এডওয়ার্ড কলেজের সিদ্দিকুর রহমানকে তিন মাস করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

এছাড়া এইচ ইউনিটের পরীক্ষা চলাকালে ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে জালিয়াতির অভিযোগে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার হাসানুল বারীকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

এদিকে এফ ও এইচ ইউনিটের পরীক্ষা চলাকালে নিজেদের মধ্যে দেখাদেখি করায় রাজশাহীর হরিয়ান এলাকার আয়েশা সিদ্দীকা, মতিহার শ্যামপুরের শাহরিয়ার পারভেজ, রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) ডেন্টাল ইউনিটের প্রথম বর্ষের শিক্ষার্থী মিজানুর রহমান ও বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের (শজিমেক) প্রথম বর্ষের শিক্ষার্থী ফরিদ উদ্দিনকে বহিষ্কার করা হয়।

বৃহস্পতিবার ভর্তি পরীক্ষার শেষ দিনে ‘সি’, ‘জি’ ও ‘আই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।