ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

উচ্চশিক্ষার দাবিতে মেডিকেল ডিপ্লোমাধারীদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
উচ্চশিক্ষার দাবিতে মেডিকেল ডিপ্লোমাধারীদের মানববন্ধন ছবি : সোহাগ/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মেডিকেল ডিপ্লোমা সম্পন্নের পর উচ্চশিক্ষার ব্যবস্থা চালু, ইন্টার্ন ভাতাসহ চার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্টস অ্যাসোসিয়েশন।
 
রোববার (১৫ নভেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) এর কয়েকশ’ শিক্ষার্থী অংশ নেন।
 
মানববন্ধনে বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল শিক্ষা বোর্ড গঠন ও কমিউনিটি ক্লিনিকে সরকারিভাবে দশম গ্রেডে নিয়োগ প্রদান; বেসকারি হাসপাতাল-ক্লিনিকে ডিপ্লোমাধারীদের নিয়োগ বাধ্যতামূলক করার দাবিও জানানো হয়।
 
এ সময় ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রাফিজুল ইসলাম বলেন, শিক্ষা মানুষের অধিকার। উচ্চশিক্ষা সব দেশের মানুষের জন্য প্রযোজ্য। কিন্তু আমাদের দেশে ডিপ্লোমা মেডিকেল শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার কোনো সুযোগ নেই। যা আমাদের জন্য লজ্জাজনক।
 
তিনি বলেন, আমাদের মতো একই কোর্সধারী ডিপ্লোমা নার্স, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংসহ অন্য সব ডিপ্লোমা কোর্স করার পর উচ্চশিক্ষার মাধ্যমে গ্রাজুয়েশন কোর্স করতে পারছেন। কিন্তু চার বছরের মেডিকেল ডিপ্লোমা কোর্স করার পর পরবর্তীতে উচ্চশিক্ষা গ্রহণে আর কোনো সুযোগ নেই।

উচ্চশিক্ষার সুযোগ সৃষ্টির দাবি জানিয়ে তিনি বলেন, মেডিকেল ডিপ্লোমা শিক্ষার্থীদের শেষ বর্ষে এক বছরের ইন্টার্ন চলাকালে ফের ভাতা চালু, আলাদা শিক্ষা বোর্ড গঠন ও সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে বাধ্যতামূলক নিয়োগের ব্যবস্থা করতে হবে।

মানববন্ধনে শিক্ষার্থীরা জানান, দেশে ৮টি সরকারি ও ২৩২টি বেসরকারি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের মাধ্যমে প্রতিবছর প্রায় ৮ থেকে ১০ হাজার মেডিকেল ডিপ্লোমা অর্জন করে শিক্ষার্থী বিভিন্ন প্রতিষ্ঠানে চিকিৎসা সেবা নিয়ে আসছেন।
 
এসব ডিপ্লোমা অর্জনকারী প্রায় পাঁচ হাজর দু’শ’ জন স্বাস্থ্য অধিদফতরে ও দুই হাজার পাঁচশ’ জন পরিবার পরিকল্পনা অধিদফতরের অধীনে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার হিসেবে কর্মরত রয়েছেন।
 
সংবাদ সম্মেলনে বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি খন্দকার মনির হোসেন, আরিফুল ইসলাম, শফিকুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মুরাদ হোসেন, অর্থ সম্পাদক নাজিব হোসেন বিল্লাহ হৃদয়সহ আরো অনেকে বক্তব্য রাখেন।
 
বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
টিএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।